দুপুর ১:২৬, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজিপির সদস্যদের পালিয়ে আসতে দেখে বিস্মিত বাংলাদেশিরা

আজকের সারাদেশ প্রতিবেদন:

মিয়ানমারের আরাকান রাজ্যের সশস্ত্র বিদ্রোহী সংগঠন আরাকান আর্মির হামলা থেকে প্রাণে বাঁচতে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন জান্তা সরকারের বিজিপি, কাস্টমস কর্মকর্তা ও সেনা সদস্যরা। এখন পর্যন্ত সে সংখ্যা ৩২৮ জন।

এদিকে বাংলাদেশে ঢুকা বিজিপি সদস্যদের দেখতে টেকনাফের বিভিন্ন অঞ্চলে ভিড় করছেন স্থানীয় বাসিন্দারা।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে কক্সবাজারের টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের বাসিন্দা ষাটোর্ধ্ব আবদুল গফুর (৬০) বলেন, আগে কখনো তাদের দেখিনি, কেমন জানি লাগতেছে।

হোয়াইক্যং ইউনিয়নের কেরেমতলী গ্রামের বাসিন্দা বশির আহম্মদ (৬৫) পালাংখালী বাজারে কাঁচা সবজির ব্যবসা করেন। তিনিও দেখতে এসেছেন বিজিপির সদস্যদের। এসময় বশির বলেন, “গত পরশু রাত থেকে এখানকার সীমান্তে গোলাগুলি চলছে। আজ ১২টায় খবর পেয়েছি, বিজিপি বর্ডার পারি দিয়ে আসছে। তাই তাদের দেখতে এসেছি।”

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তমব্রু বাজারের পাশ্ববর্তী কোনারপাড়ার বাসিন্দা আবু সিদ্দিক (৭৩) গত ঘর ছেড়েছেন শনিবার সীমান্তে গোলাগুলি বেড়ে যাওয়ার পর। তিনি বলেন, “এমন পরিস্থিতি আর দেখিনি। এর আগে ১৯৭১ সালের যুদ্ধের সময় পালিয়ে আরাকানে আশ্রয় নিয়েছিলাম। এরপর এবারই প্রথম ঘরছাড়া।”

উখিয়ার হলাদিয়া পালং ইউনিয়নের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী মন্তব্য করেন, “এটি আসলে মিয়ারমারের জন্য লজ্জার। জান্তা সরকার যে দুর্বল, আবারো তা প্রমাণিত হলো।”

বান্দরবান জেলা প্রশাসনের তথ্যমতে, সীমান্তবর্তী ঘুমধুম এলাকার প্রায় ২৪০ পরিবার নিরাপদে সরে গিয়েছেন। আরাকান আর্মির হামলা থেকে বাঁচতে মঙ্গলবার পর্যন্ত মিয়ানমারের জান্তা সরকারপন্থী ৩২৭ জন বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এরমধ্যে বেশিরভাগ দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সদস্য। একজন সেক্টর কমান্ডারও আছেন বলে জানা গেছে। এছাড়া কাস্টমস কর্মকর্তা, সেনা সদস্য ও সাধারণ নাগরিকও আছে।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি