সন্ধ্যা ৬:২৬, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১১ মামলায় খালেদার হাজিরা ২২ এপ্রিল

আজকের সারাদেশ প্রতিবেদন:
নাশকতা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে করা ১১টি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ২২ এপ্রিল দিন হাজিরার জন্য ধার্য করেছেন আদালত।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) এসব মামলায় খালেদা জিয়ার হাজিরার দিন ধার্য থাকলেও অসুস্থতার কারণে তিনি আদালতে হাজির হতে না পাওয়া তার আইনজীবী সময়ের আবেদন করেন। ঢাকা মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ফয়সাল আতিক বিন কাদের তা মঞ্জুর করে ২২ এপ্রিল পরবর্তী দিন ধার্য করেন।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল এ তথ্য জানিয়েছেন। ১১ মামলার মধ্যে যাত্রাবাড়ী থানার একটি হত্যা মামলায় অভিযোগপত্র গ্রহণের বিষয়ে শুনানি এবং অন্য ১০ মামলায় অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল আজ।

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগে ২০১৬ সালের ২৫ জানুয়ারি আদালতে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মামলা করা হয় খালেদা জিয়ার বিরুদ্ধে।

এদিকে, ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গ্লোরি পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা হামলায় বাসের ২৯ যাত্রী দগ্ধ ও একজন চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

ওই ঘটনায় পরদিন ২৪ জানুয়ারি খালেদা জিয়াকে হুকুমদাতা আসামি করে যাত্রাবাড়ী থানায় মামলা করা হয়। এছাড়া ২০১৫ সালে দারুস সালাম থানা এলাকায় নাশকতার অভিযোগে আটটি মামলা হয়। এ আট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আসামি করা হয়।

এসব মামলায় অন্য আসামিদের মধ্যে রয়েছেন বিএনপি নেতা আমানউল্লাহ আমান, হাবিব-উন-নবী খান সোহেল ও সুলতান সালাউদ্দিন টুকু।

আজকের সারাদেশ/১৪ফেব্রুয়ারি/এএইচ