সকাল ৬:৪৬, শুক্রবার, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নানা আয়োজনে হাজেরা-তজু কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আজকের সারাদেশ প্রতিবেদন:

নানা আয়োজন ও যথাযোগ্য মর্যাদায় হাজেরা-তজু বিশ্ববিদ্যালয় কলেজে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

একুশের প্রথম প্রহরে কলেজের শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বি.এসসি ও কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মোঃ আবু বকর ছিদ্দিকী। এরপর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন সকল বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, হাজেরা-তজু কলেজ বিএনসিসি, কলেজ রোভার স্কাউট এবং সাধারণ শিক্ষার্থীর।

এর আগে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন, জাতীয় সংগীত, প্রভাত ফেরির মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর সাড়ে ৮টায় কলেজ প্রাঙ্গনে শুরু হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বি.এসসি বলেন, একুশে ফেব্রুয়ারিই যেন বাঙ্গালির অঘোষিত স্বাধীনতা দিবস। শুধু বাঙালি নয়, বিশ্বের প্রতিটি জাতির মাতৃভাষার মর্যাদা, স্বাধিকার, স্বাধীনতা ও মানুষের মতোবাঁচার দাবির সংগ্রামের দুর্জয় অনুপ্রেরণা একুশে ফেব্রুয়ারি। বাংলা ভাষার শুদ্ধ চর্চার ক্ষেত্রে একুশের চেতনায় হোক আগামী প্রজন্মের মূলমন্ত্র।

তিনি আরো বলেন, বাংলাভাষাকে বিশ্বের সমৃদ্ধশালী ভাষায় পরিণত করার লক্ষ্যে বাংলা ভাষার শুদ্ধ চর্চার কোন বিকল্প নেই। একুশে ফেব্রুয়ারি আমাদের শিখিয়েছে আত্মত্যাগের মন্ত্র, বাঙালিকে করেছে মহীয়ান। মহান ভাষা আন্দোলনের পথ বেয়ে এসেছে বহু কাঙ্ক্ষিত স্বাধীনতার চেতনা । যে চেতনার হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাবে ক্ষুধা, দারিদ্রমুক্ত ও অসাম্প্রদায়িকসমৃদ্ধ আগামীর দিকে।

অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মোঃ আবু বকর ছিদ্দিকীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক অধ্যক্ষ (অব:) মোহাং দবির উদ্দীন খান, অধ্যক্ষ (অব:) এ.কে. এম. ইছমাইল ও অধ্যক্ষ (অব:) মোহাঃ কুতুব উদ্দীন ও উপাধ্যক্ষ এস.এম.আইয়ুব।

সভা সঞ্চালনা করেন অধ্যাপক শামীমা আফরোজ, অধ্যাপক কণিকা চক্রবর্তী ও অধ্যাপক তাসমি সুলতানা।
ছাত্র-ছাত্রীদের মধ্যে থেকে বক্তব্য রাখেন প্রতীক তালকুদার, সামিহা খুশনুদ, শামীমা শরীফ মীম ও জিহাদুল হক সিকদার।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কলেজ শিক্ষার্থী রামিসা, ফয়েজ, খুশনুদ, দিঘী ও প্রতীক। কবিতা আবৃত্তি করেন কলেজ শিক্ষার্থী সাদিয়া জান্নাত, সাজিয়া জসিম ও স্বপ্না আক্তার। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সাহিত্য ও সংস্কৃতি কমিটির আহবায়ক অধ্যাপক নূর শাহীন আক্তার।

এসময় আরো উপস্থিত ছিলেন অধ্যাপক ফারজানা আহমেদ, অধ্যাপক নুর বেগম, অধ্যাপক ফারজানা জেসমিন, ক্রীড়া শিক্ষক এনামুল হাসান ও গ্রন্থগারিক মিতা বড়ুয়া।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

৫ কোটি টাকার পার্ক কাজে লেগেছে মাত্র ১ দিন, ১২ কোটি টাকায় ফের সংস্কার

বেনজিরের ‘বেনজির’ সম্পত্তি জব্দের নির্দেশ

উপাচার্যের অপসারণের দাবিতে অনড় কুবি শিক্ষক সমিতি

এমপি আজীম হত্যাকাণ্ডে আমাকে ফাঁসানো হচ্ছে: শাহীন

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম