সন্ধ্যা ৭:০৯, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৫৩ বছর পর ভারতে পাওয়া গেল পাকিস্তানের হারিয়ে যাওয়া সাবমেরিন

আজকের সারাদেশ প্রতিবেদন:

১৯৭১ সালে যুদ্ধের সময় হারিয়ে যাওয়া পাকিস্তানের একটি ডুবন্ত সাবমেরিন খুঁজে পেয়েছে ভারত। সেই হিসেবে সাবমেরিনটি ডুবে যাওয়ার ৫৩ বছর পর পাওয়া গেছে এর হদিস।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে রাশিয়ান সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খোঁজ পাওয়া ওই সাবমেরিনটির নাম পিএনএস গাজি। ভারতীয় নৌবাহিনীর উদ্ধারকারী যান (ডিএনআরভি) দেশটির পশ্চিম উপকূলীয় এলাকা থেকে দুই কিলোমিটার দূরে মাটি থেকে ১০০ মিটার গভীর থেকে খুঁজে পেয়েছে। যুদ্ধের সময় এ সাবমেরিনের ডুবে যাওয়াকে উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে উল্লেখ করা হয়।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ভারতীয় নৌবাহিনী এটি উদ্ধার না করার সিদ্ধান্ত নিয়েছে। ১৯৭১ সালের ৪ ডিসেম্বর ভারতীয়দের হামলায় জাহাজটি তাদের পূর্বাঞ্চলের উপকূলীয় এলাকায় ডুবে যায়। এর দীর্ঘ ৫৩ বছর পর সাবমেরিনটি পাওয়ার দাবি করল দেশটি।

পিএনএস গাজি নামের এ সাবমেরিনটি ১৯৭১ সালের ১৪ নভেম্বর করাচি বন্দর থেকে ছেড়ে আসে। এরপর এটি চার হাজার ৮০০ কিলো পথ পাড়ি দিয়ে ভারতের অন্ধ্রপ্রদেশের একটি বন্দরনগরীর কাছাকাছি ভাইজাগ উপকূলে পৌঁছায়।

১৯৪৪ সালে এ সারমেরিনটিকে প্রথম যুক্তেরাষ্ট্রের নৌবাহিনীর জন্য তৈরি করা হয়। শুরুতে এটিকে ইউএসএস দিয়াবলো নামে নামকরণ করা হয়। এরপর ১৯৬৩ সালে ঋণের আওতায় যুক্তরাষ্ট্র থেকে এটি সংগ্রহ করে পাকিস্তান। এরপর এটিকে পিএনএস গাজি নামে নামকরণ করা হয়।

ভারতের পূর্বাঞ্চলে সমুদ্রসীমায় মাইন পোঁতার জন্য এ সাবমেরিনটিকে পাঠানো হয়েছিল বলে ধারণা করা হয়। এছাড়া ভারতের প্রথম বিমানবাহিনী রণতরী আইএনএস ভিক্রান্তকে ধ্বংস করার লক্ষ্য নিয়েছিল এটি। তবে কোনো লক্ষ্য অর্জনের আগেই এটিকে আইএনএস রাজপূত ডুবিয়ে দেয়।

পাকিস্তানের এ সাবমেরিনকে ডুবিয়ে দেওয়ায় ভারত তাদের রণতরীর ক্রুদের পুরস্কৃত করে। অন্যদিকে পাকিস্তানের দাবি এটি দুর্ঘটনাবশত বিস্ফোরণের কারণে ডুবে যায়।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট

উপজেলা নির্বাচন: হাটহাজারিতে ২ পক্ষের সংঘর্ষ

২৬ মে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’, ব্যাপক বৃষ্টিপাতের শঙ্কা

ইসরায়েলের যুদ্ধ সরঞ্জাম বহনকারী জাহাজ বন্দরে ভিড়তে দেয়নি স্পেন

রাইসিকে ‘তেহরানের জল্লাদ’ বললেন ইহুদি নেতা, উচ্ছ্বাসের ঝড়

শাহ আমানত বিমানবন্দরে তথ্য কর্ণার চালু

শততম জাহাজে উড়তে যাচ্ছে লাল-সবুজের পতাকা

রাইসিসহ বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারের কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই!