দুপুর ১:১৭, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

৫৩ বছর পর ভারতে পাওয়া গেল পাকিস্তানের হারিয়ে যাওয়া সাবমেরিন

আজকের সারাদেশ প্রতিবেদন:

১৯৭১ সালে যুদ্ধের সময় হারিয়ে যাওয়া পাকিস্তানের একটি ডুবন্ত সাবমেরিন খুঁজে পেয়েছে ভারত। সেই হিসেবে সাবমেরিনটি ডুবে যাওয়ার ৫৩ বছর পর পাওয়া গেছে এর হদিস।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে রাশিয়ান সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খোঁজ পাওয়া ওই সাবমেরিনটির নাম পিএনএস গাজি। ভারতীয় নৌবাহিনীর উদ্ধারকারী যান (ডিএনআরভি) দেশটির পশ্চিম উপকূলীয় এলাকা থেকে দুই কিলোমিটার দূরে মাটি থেকে ১০০ মিটার গভীর থেকে খুঁজে পেয়েছে। যুদ্ধের সময় এ সাবমেরিনের ডুবে যাওয়াকে উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে উল্লেখ করা হয়।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ভারতীয় নৌবাহিনী এটি উদ্ধার না করার সিদ্ধান্ত নিয়েছে। ১৯৭১ সালের ৪ ডিসেম্বর ভারতীয়দের হামলায় জাহাজটি তাদের পূর্বাঞ্চলের উপকূলীয় এলাকায় ডুবে যায়। এর দীর্ঘ ৫৩ বছর পর সাবমেরিনটি পাওয়ার দাবি করল দেশটি।

পিএনএস গাজি নামের এ সাবমেরিনটি ১৯৭১ সালের ১৪ নভেম্বর করাচি বন্দর থেকে ছেড়ে আসে। এরপর এটি চার হাজার ৮০০ কিলো পথ পাড়ি দিয়ে ভারতের অন্ধ্রপ্রদেশের একটি বন্দরনগরীর কাছাকাছি ভাইজাগ উপকূলে পৌঁছায়।

১৯৪৪ সালে এ সারমেরিনটিকে প্রথম যুক্তেরাষ্ট্রের নৌবাহিনীর জন্য তৈরি করা হয়। শুরুতে এটিকে ইউএসএস দিয়াবলো নামে নামকরণ করা হয়। এরপর ১৯৬৩ সালে ঋণের আওতায় যুক্তরাষ্ট্র থেকে এটি সংগ্রহ করে পাকিস্তান। এরপর এটিকে পিএনএস গাজি নামে নামকরণ করা হয়।

ভারতের পূর্বাঞ্চলে সমুদ্রসীমায় মাইন পোঁতার জন্য এ সাবমেরিনটিকে পাঠানো হয়েছিল বলে ধারণা করা হয়। এছাড়া ভারতের প্রথম বিমানবাহিনী রণতরী আইএনএস ভিক্রান্তকে ধ্বংস করার লক্ষ্য নিয়েছিল এটি। তবে কোনো লক্ষ্য অর্জনের আগেই এটিকে আইএনএস রাজপূত ডুবিয়ে দেয়।

পাকিস্তানের এ সাবমেরিনকে ডুবিয়ে দেওয়ায় ভারত তাদের রণতরীর ক্রুদের পুরস্কৃত করে। অন্যদিকে পাকিস্তানের দাবি এটি দুর্ঘটনাবশত বিস্ফোরণের কারণে ডুবে যায়।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি