রাত ৮:২২, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাখাইনে ৩ দিনে ৮০ সেনা হারিয়েছে জান্তা

আজকের সারাদেশ প্রতিবেদন:

রাখাইনের উপকূলীয় শহর রামরি পুনর্দখলে আকাশপথে আসা মিয়ানমার সেনাবাহিনীর ৮০ সেনাকে হত্যার দাবি করেছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। তাদের দাবি, তিন দিনের যুদ্ধে ওই সেনারা নিহত হয়েছে।

থাইল্যান্ডভিত্তিক সংবাদ মাধ্যম ইরাবতি বলছে, আরাকান আর্মিদের রুখতে গত শনিবার চারটি হেলিকপ্টারে রামরি শহরে ১২০ জন সেনা সদস্যকে পাঠানো হয়েছিল। এই সেনা সদস্যরা আইয়ারওয়দি অঞ্চলের কিউনপও শহরের ইনফ্যানট্রি ব্যাটালিয়ন ৩৬ এবং রাখাইনের আন শহরের লাইট ইনফ্যানট্রি ব্যাটালিয়ন ৩৭৩ এ কর্মরত ছিলেন।

আরাকান আর্মি বলছে, গত শনিবারের যুদ্ধে এদের মধ্যে ৬০ জন নিহত হয়। এ সময় সেনা সদস্যদের সহায়তায় ব্যাপক বিমান হামলা চালায় জান্তা বাহিনী। সেনাদের মৃতদেহের কাছ থেকে বিপুল সংখ্যক অস্ত্র ও গোলাবারুদ পাওয়ার কথা জানিয়েছে বিদ্রোহী গোষ্ঠীটি। আর গত সোমবার পালানোর সময় বাকি ২০ জনের মৃত্যু হয়।

আরাকান আর্মির দাবি, তারা জান্তা সরকারের হারবিন ওয়াই–১২ পরিবহন উড়োজাহাজ থেকে ফেলা বিপুল গোলাবারুদ ও খাদ্য সামগ্রী জব্দ করেছে।

গত বছরের ১৩ নভেম্বর থেকে উত্তর রাখাইন ও প্রতিবেশী দক্ষিণ চিন রাজ্যে মিয়ানমার জান্তা বাহিনীর ওপর হামলা চালিয়ে আসছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। গোষ্ঠীটি বলছে, রাখাইনের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহর ও সেনা সদরদপ্তরের দখল নিয়েছে তারা।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট

উপজেলা নির্বাচন: হাটহাজারিতে ২ পক্ষের সংঘর্ষ

২৬ মে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’, ব্যাপক বৃষ্টিপাতের শঙ্কা

ইসরায়েলের যুদ্ধ সরঞ্জাম বহনকারী জাহাজ বন্দরে ভিড়তে দেয়নি স্পেন

রাইসিকে ‘তেহরানের জল্লাদ’ বললেন ইহুদি নেতা, উচ্ছ্বাসের ঝড়

শাহ আমানত বিমানবন্দরে তথ্য কর্ণার চালু

শততম জাহাজে উড়তে যাচ্ছে লাল-সবুজের পতাকা

রাইসিসহ বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি