সকাল ৬:৩৯, সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রী চট্টগ্রামের ওয়াসিকা

আজকের সারাদেশ প্রতিবেদন:

চট্টগ্রামের আনোয়ারার মেয়ে ওয়াসিকা আয়শা খান দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন।

গতকাল শুক্রবার (১ মার্চ) রাতে সাতজন নতুন প্রতিমন্ত্রী শপথ নেওয়া সদস্যদের মধ্যে তিনিও একজন।

ওয়াসিকা আয়শা খান প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার খবরে তার নিজ এলাকা আনোয়ারা ও কর্ণফুলীর বিভিন্ন স্থানে আওয়ামী লীগের পাশাপাশি সাধারণ মানুষ মিষ্টি বিতরণ করেন।

এসময় নেতাকর্মীদের মাঝে আনন্দ উল্লাস শুরু হয়। ওয়াসিকা আয়শা খানের পিতা আতাউর রহমান খান কায়সার বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ছিলেন। তিনি ১৯৭১ সালের ২৪ জুলাই আনোয়ারার তৈলারদ্বীপ গ্রামের সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবনে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০১৪, ২০১৮ ও ২০২৪ সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০১৯ সালের ডিসেম্বরে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক হন। এ ছাড়া চিটাগাং আর্টস কমপ্লেক্সের উপদেষ্টা, জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোর জন্য ওকালতি করা ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ নামক নেটওয়ার্কের ভাইস চেয়ারপারসন ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্বে আছেন। ২০২১ সালের জুনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। গত ১ মার্চ ২০২৪ সালে আয়শা খান অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। এর মধ্যদিয়ে বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী ইতিহাসে দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রীর তালিকায় নাম উঠে তার।

এদিকে ওয়াসিকা আয়শা খান অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া ও শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে আনোয়ারার তৈলারদ্বীপ, সরকার হাট, পরৈকোড়া, বারশত ইউনিয়ন ও কর্ণফুলীতে নেতা কর্মীরা মিষ্টি বিতরণ করেন।

আজকের সারাদেশ/এমএইচ