রাত ১২:৩৪, বৃহস্পতিবার, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফের মুখোমুখি হতে পারেন ট্রাম্প আর বাইডেন

আজকের সারাদেশ প্রতিবেদন:
যুক্তরাষ্ট্রের সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের মুখোমুখি লড়াই করেছিলেন বাইডেন। সেই লড়াইয়ে জয় হয় বাইডেনের। এবার আবার মুখোমুখি হতে পারেন সাবেক দুই প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রে চলতি বছরের ৫ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচনের আগে অঙ্গরাজ্যভিত্তিক মনোনয়নের দৌড়ে মঙ্গলবার সহজ জয় পেয়েছেন বর্তমান ও সাবেক প্রেসিডেন্ট জো বাইডেন ও ডনাল্ড ট্রাম্প।

এ জয়ের মধ্য দিয়ে আবার বাইডেনের মুখোমুখি হওয়া একরকম নিশ্চিত হয়ে গেছে ট্রাম্পের। যদিও জনসমর্থন খুব বেশি নেই এ দুই প্রার্থীর।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, আলাবামা, আরকানসাস, কলোরাডো, মেইন, নর্থ ক্যারোলিনা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস ও ভার্জিনিয়ায় জয় পেয়েছেন রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প। এর মধ্য দিয়ে তার একমাত্র প্রতিদ্বন্দ্বী জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালিকে নগণ্যে পরিণত করেছেন সাবেক প্রেসিডেন্ট।

সুপার টিউসডেতে এসব অঙ্গরাজ্যে জয়ের মধ্য দিয়ে টানা তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট পদে মনোনয়ন পাওয়া প্রায় নিশ্চিত হয়ে গেছে ট্রাম্পের, তবে নির্বাচনি দৌড় থেকে গাণিতিকভাবে হ্যালিকে সরিয়ে দিতে কমপক্ষে এক বা দুই সপ্তাহ অপেক্ষা করতে হবে সাবেক প্রেসিডেন্টকে।

এদিকে গাজায় যুদ্ধরত ইসরায়েলের প্রতি কট্টর সমর্থনের জন্য আমেরিকান মুসলিম ও প্রগতিশীলদের তোপে থাকা বাইডেন সহজ জয় পেয়েছেন আলাবামা, আরকানসাস, কলোরাডো, আইওয়া, মেইন, ম্যাসাচুসেটস, নর্থ ক্যারোলিনা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ভারমন্ট ও ভার্জিনিয়ায়। এ ছাড়া আইওয়াতে ইমেইলে পাঠানো ভোটেও জয় পান যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট।

আজকের সারাদেশ/এএইচ

সর্বশেষ সংবাদ

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম

‘জীবন বাজি রেখে রাজপথে যথেষ্ট ছিলেন ছাত্রলীগ নেতা হাসানুল করিম মানিক’

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট