সন্ধ্যা ৭:৪৭, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিভাগীয় প্রধান ও ডিন নিয়োগে অনিয়মের অভিযোগ কুবি উপাচার্যের বিরুদ্ধে

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্যের বিরুদ্ধে বিভাগীয় প্রধান ও ডিন নিয়োগে অনিয়মের অভিযোগ তুলেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয় আইন-২০০৬ এর ব্যত্যয় ঘটিয়ে বিভাগীয় প্রধান ও ডিন নিয়োগ দেওয়া হয়েছে দাবি করে পুনরায় নিয়োগের দাবি জানিয়েছে শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার (৭ মার্চ) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের ও সাধারণ সম্পাদক মেহেদি হাসান স্বাক্ষরিত এক চিঠিতে এ দাবি জানান তারা।

চিঠিতে শিক্ষকরা বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যোগদানের পর থেকে একের পর এক অনিয়ম করে যাচ্ছেন। আইন এর ব্যত্যয় ঘটিয়ে পছন্দের ব্যক্তিদেরকে বিভিন্ন বিভাগে বিভাগীয় প্রধান এবং অনুষদসমূহে ডিন নিয়োগ দিয়েছেন। আইন অনুযায়ী অধ্যাপকদের মধ্য থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে বিভাগীয় প্রধান নিয়োগের বিধান থাকলেও আইনের ব্যত্যয় ঘটিয়ে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে বেশ কয়েকটি বিভাগে বিভাগীয় প্রধান নিয়োগ দেওয়া হয়েছে। ডিন নিয়োগের ক্ষেত্রে জ্যেষ্ঠতা এবং বিভাগের ক্রম উল্লেখ থাকলেও তা মানা হচ্ছে না। এতে অ্যাকাডেমিক বিশৃঙ্খলা যেমন তৈরি হচ্ছে, তেমনি সুষ্ঠু কর্ম পরিবেশও বিনষ্ট হচ্ছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ২০০৬ সালে মহান জাতীয় সংসদ কর্তৃক একটি আইন প্রণীত হয়েছে। পরবর্তীতে ২০১৩ সালে সংশোধিত হয়ে এটি কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ (সংশোধিত ২০১৩) নামে অভিহিত। উক্ত আইন-এর ২২ (৫) এবং ২৪ (২,৩) ধারায় অনুষদ সমূহের ডিন ও বিভাগীয় প্রধান নিয়োগের সুস্পষ্ট বিধান রয়েছে।

চিঠিতে আরও বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয়ের আইনকে সমুন্নত রেখে বিভিন্ন বিভাগে বিভাগীয় প্রধান ও ডিন নিয়োগের অনুরোধ জানাচ্ছে এবং ইতিপূর্বে যে-সকল বিভাগে আইনের ব্যত্যয় ঘটিয়ে বিভাগীয় প্রধান ও ডিন নিয়োগ দেয়া হয়েছে অতিসত্বর সেই সকল বিভাগে আইন অনুযায়ী বিভাগীয় প্রধান ও ডিন পুনঃনিয়োগের ব্যবস্থা গ্রহণেরও অনুরোধ জানাচ্ছে।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট

উপজেলা নির্বাচন: হাটহাজারিতে ২ পক্ষের সংঘর্ষ

২৬ মে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’, ব্যাপক বৃষ্টিপাতের শঙ্কা

ইসরায়েলের যুদ্ধ সরঞ্জাম বহনকারী জাহাজ বন্দরে ভিড়তে দেয়নি স্পেন

রাইসিকে ‘তেহরানের জল্লাদ’ বললেন ইহুদি নেতা, উচ্ছ্বাসের ঝড়

শাহ আমানত বিমানবন্দরে তথ্য কর্ণার চালু

শততম জাহাজে উড়তে যাচ্ছে লাল-সবুজের পতাকা

রাইসিসহ বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি