সকাল ৬:৫১, সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্রাণ সরবরাহ বাড়ানোর নামে গাজার উপকূলে বন্দর নির্মাণ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আজকের সারাদেশ প্রতিবেদন:
একটি অস্থায়ী বন্দর নির্মাণের জন্য গাজার উপকূলে  সরঞ্জাম নিয়ে মধ্যপ্রাচ্যের দিকে যাত্রা শুরু করেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একটি জাহাজ। 

শনিবার (৯ মার্চ) মার্কিন সেনাবাহিনী এ তথ্য জানিয়েছে। 

ভার্জিনিয়া অঙ্গরাজ্যের একটি সামরিক ঘাঁটি থেকে জেনারেল ফ্রাঙ্ক এস বেসন নামের জাহাজটি যাত্রা শুরু করে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সমুদ্রপথে গাজাতে ত্রাণ সরবরাহ বাড়াতে ভাসমান বন্দর তৈরির ঘোষণা দিয়েছিলেন।

এছাড়ও গাজা উপত্যকায় দুর্ভিক্ষ প্রায় অনিবার্য এবং শিশুরা অনাহারে মারা যাচ্ছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। স্থল ও আকাশপথে সাহায্য বিতরণ কঠিন এবং বিপজ্জনক প্রতীয়মান হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে জানায়, ‘প্রেসিডেন্ট বাইডেন ঘোষণা দেওয়ার ৩৬ ঘণ্টারও কম সময়ে যুক্তরাষ্ট্রের জাহাজটি যাত্রা শুরু করেছে’।

বিবৃতিতে বলা হয়, জাহাজটি গাজায় গুরুত্বপূর্ণ মানবিক সরবরাহের জন্য একটি অস্থায়ী বন্দর নির্মাণের জন্য সরঞ্জাম বহন করছে।’

এর আগে পেন্টাগন জানিয়েছিল যে, এক হাজার যুক্তরাষ্ট্রের সেনার সাহায্যে অস্থায়ী বন্দরটি তৈরি করতে ২ মাসের মত সময় লাগতে পারে। তবে যুক্তরাষ্ট্রের সেনারা কেউই গাজায় প্রবেশ করবে না বলে জানানো হয়।

এদিকে, প্রায় ২০০ টন খাদ্য বোঝাই একটি জাহাজ রোববার সকালে সাইপ্রাসের একটি বন্দর থেকে যাত্রা করার জন্য ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে।

আজকের সারাদেশ/এমএইচ