রাত ১০:৩৯, বুধবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের প্রায় ৬৫ লাখ কিশোর মানসিক রোগে ভুগছে

আজকের সারাদেশ প্রতিবেদন:
বাংলাদেশে প্রায় ৩ কোটি ৬০ লাখ কিশোর-কিশোরী আছে। তাদের মানসিক রোগ হচ্ছে আবেগগত, আচারণগত বা স্নায়ুবিক বিকাশজনিত। এসব কিশোরদের মধ্যে প্রায় ১৮ শতাংশ মানসিক রোগে ভুগছে। সেই হিসেবে দেশের ৬৪ লাখ ৮০ হাজার কিশোর ভুগছে মানসিক রোগে।

গত ১১ মার্চ দুপুরে বাঁশখালী উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের উদ্যোগে কিশোরীদের মানসিক স্বাস্থ্যবিষয়ক সমস্যা ও সমাধানে মতবিনিময় সভায় চট্টগ্রাম লেডিস ওয়েলফেয়ার ক্লাবের সভাপতি তানজিয়া রহমান এ তথ্য দেন।

তিনি বলেন, ১০ থেকে ১৯ বছর পর্যন্ত বয়সটি হচ্ছে বয়ঃসন্ধিকাল। এই সময়ে একজন কিশোর-কিশোরীর জীবনে মানসিক, শারীরিক ও আচরণগত নানাবিধ পরিবর্তন ঘটে।

তানজিয়া রহমান বলেন, শৈশব পার হয়ে কৈশোর। কৈশোর মানেই প্রাণোচ্ছলতা, সজীবতা, অন্য রকম উচ্ছ্বাসের বয়স। মানসিক বিকাশে কিশোর-কিশোরীদের জন্য পুষ্টিকর খাবার, মুক্ত বাতাসে ঘুরে বেড়ানো, বিভিন্ন শারীরিক বেয়াম, খেলাধুলা ও জীবনের জন্য প্রয়োজনীয় গল্পের বই পড়ার গুরুত্বারোপ করেন তিনি।  

তিনি বলেন, পারিবারিক সুখ-স্বাচ্ছন্দ্যের ওপর কিশোর-কিশোরীর মানসিক বিকাশ অনেকাংশেই দায়ী। তাই কিশোর-কিশোরীর সঙ্গে তাদের অভিভাবকদের কাউন্সিলিং করাতে হবে।  

সভায় তিনি কিশোর-কিশোরীদের মানসিক সমস্যা সংক্রান্ত নানা ধরনের প্রশ্নের উত্তর দেন সাইকোলজিস্ট ও সিবিটি প্র্যাকটিশনার তানজিয়া রহমান।  

বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তারের সভাপতিত্বে মতবিনিময় সভায় মুখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসকের সহধর্মিণী, চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের সাইকোলজিস্ট ও সিবিটি প্র্যাকটিশনার এবং চট্টগ্রাম লেডিস ওয়েলফেয়ার ক্লাবের সভাপতি তানজিয়া রহমান। বিশেষ অতিথি ছিলেন বাঁশখালী উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রেহেনা আকতার কাজমী।

সভায় অন্যান্যের মধ্যে ছিলেন বাঁশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল খালেক পাটোয়ারী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কুহেলিকা সরকারসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।  

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম

‘জীবন বাজি রেখে রাজপথে যথেষ্ট ছিলেন ছাত্রলীগ নেতা হাসানুল করিম মানিক’

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট

উপজেলা নির্বাচন: হাটহাজারিতে ২ পক্ষের সংঘর্ষ