রাত ৪:১০, মঙ্গলবার, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে স্বেচ্ছাসেবক লীগের ১৯ শাখায় পদ পেয়েছেন ১১০০ জন, তবু কেন অসন্তোষ

আজকের সারাদেশ প্রতিবেদন:

চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরে এক রাতেই ৭ থানা ও ১২টি ওয়ার্ডের কমিটি ঘোষণা করা হয়েছে। এতে প্রায় এগারোশত নেতাকর্মী পদ পেলেও দেখা দিয়েছে অসন্তোষ। কারণটা অবশ্য ভিন্ন।

এ কমিটি গঠনের বিষয়ে জানেন না নগর স্বেচ্ছাসেবক লীগের গুরুত্বপূর্ণ পদে থাকা অনেক নেতাই। তারা এ কমিটির সঙ্গে নগর স্বেচ্ছাসেবক লীগের কোনো সম্পর্ক নেই বলে প্রতিবাদও জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকেলের গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কমিটি গঠনের প্রতবিাদ জানান চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের গুরুপূর্ণ পদে থাকা ১২ নেতা।

তাদের স্বাক্ষরিত প্রতিবাদ লিপিতে বলা হয়, ফেসবুকে প্রচারিত স্বেচ্ছাসেবক লীগের বিভিন্ন থানা ও ওয়ার্ডের ঘোষিত কমিটি অবৈধ এবং সংগঠনের গঠনতন্ত্র বিরোধী। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। নিম্ন স্বাক্ষরিত চট্টগ্রাম মহানগর কার্যকরী কমিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ গুরুত্বের সঙ্গে লক্ষ্য করেছি গতকাল রাত (১৪ মার্চ) আনুমানিক ১টা ৪৫ মিনিটে ফেসবুকের বিভিন্ন আইডি থেকে প্রচারিত কমিটি ভাইরাল হয়েছে। আমরা সুস্পষ্ট ভাষায় কর্মীদের জানাচ্ছি উক্ত প্রচারিত কমিটির সঙ্গে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের নুন্যতম সম্পর্ক নেই। আমরা কোন অপরাজনীতিতে বিশ্বাসী নই। সন্ত্রাস, মাদকমুক্ত কমিটি গঠনই আমাদের লক্ষ্য। যা অচিরেই প্রকাশিত হবে।

প্রতিবাদ জানানো নেতারা হলেন, নগর স্বেচ্ছাসেবকলীগের সহ সভাপতি মোহাম্মদ হেলাল উদ্দিন, সুজিত দাশ, দেলোয়ার হোসেন ফরহাদ, মনোয়ার জাহান মনি, মুহাম্মদ আজিজ মিসির, আব্দুর রশিদ লোকমান, মিনহাজুল আবেদীন সায়েম ও  যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুদ্দিন, আব্দুল্লাহ আল মামুন, সরফরাজ নেওয়াজ চৌধুরী রবিন এবং সাংগঠনিক সম্পাদক মো. মাসুদ খান, মো. সালাউদ্দিন।

নগর স্বেচ্ছাসেবকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুদ্দিন বলেন, দীর্ঘদিন পর কমিটি পেয়েছে নগর স্বেচ্ছাসেবক লীগ। ২০ জনের আংশিক কমিটি দিয়েছিল কেন্দ্র। নিয়ম-কানুন, গঠনতন্ত্র এসব মিলেই তো একটি সংগঠন চলে। এর একটিও যদি ব্যত্যয় ঘটে বিশৃঙ্খলা তৈরি হয়। নতুন যে ৭টি থানা ও ১২টি ওয়ার্ডের কমিটি গঠন হয়েছে। সেগুলো সভাপতি ও সাধারণ সম্পাদকের মনগড়া হয়েছে। এখানে আমাদের কারও কোনো মতামত নেওয়া হয়নি। শনিবার সংবাদ সম্মেলনের মাধ্যমে আমাদের পরবর্তী কর্মসূচি ঘোষণা করবো।

নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশিষ নাথ দেবু বলেন, দীর্ঘ ২০ বছর পর নগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি হয়েছে। কমিটি গঠনের পরপরই আমরা সম্মেলন করেছি। আমরাই একমাত্র সংগঠন যারা চট্টগ্রামে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত সবাইকে সঙ্গে নিয়ে নগরের প্রতিটি থানা ও ওয়ার্ডে সম্মেলন করেছি। জাতীয় নির্বাচনের কারণে কমিটি করতে দেরি হয়েছে। সবাইকে নিয়েই কমিটি গঠন করা হয়েছে। ১১’শ নেতা-কর্মীদের পদপদবী দেওয়া হয়েছে। এতদিন যারা আমাদের সঙ্গে ছিল, কষ্ট করেছে তাদের সাংগঠনিক পরিচয় দিতেই আমরা কমিটি দিয়েছি। বাকি ওয়ার্ড ও থানাগুলো পর্যায়ক্রমে দেওয়া হবে।

তিনি আরও বলেন, যারা এখন বিবৃতি দিচ্ছে তারা সব কিছুতেই বিভাজন খুঁজে। আমরা নগরের ১৫ থানা ও ৪৪টি ওয়ার্ডে সম্মেলন করেছি। এখন যে বিবৃতি দিয়েছে সে মাত্র দুটি সম্মেলনে উপস্থিত ছিল। যখন কমিটি ঘোষণা হয়েছে, তখন সে দ্বারে দ্বারে দৌড়াচ্ছে।

এর আগে গত বুধবার মধ্যরাতে নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশিষ নাথ দেবু ও সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজ তাদের ফেসবুক একাউন্টে কমিটির তালিকাগুলো প্রকাশ করেন। তালিকা প্রকাশের পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায় কমিটির তালিকা। ঝড় উঠে অভিনন্দন ও শুভেচ্ছার।

৭টি থানা হলো- চান্দগাঁও, চকবাজার, পতেঙ্গা, সদরঘাট, বন্দর, পাহাড়তলী ও আকবরশাহ থানা।

এছাড়াও নতুন ১২টি ওয়ার্ড কমিটি হলো- ১৫ নং বাগমনিরাম ওয়ার্ড, ১৬ নং চকবাজার, ৪০ নং উত্তর পতেঙ্গা, ৪১ নং দক্ষিন পতেঙ্গা, ২৯ নং পশ্চিম মাদারবাড়ি, ৩০ নং পূর্ব মাদারবাড়ি, ৩৬ নং গোসাইলডাঙ্গা, ৩৮ নং দক্ষিন মধ্যম হালিশহর , ১১ নং দক্ষিন কাট্টলী, ১২ নং সরাইপাড়া, ৯ নং উত্তর পাহাড়তলী ও ১০ নং উত্তর কাট্টলী ওয়ার্ড।

এর আগে ৩৬ নম্বর মুনির নগর ওয়ার্ড কমিটি ঘোষনা করা হয়। এখন পর্যন্ত ৭টি থানা ও ১৩টি ওয়ার্ড কমিটি ঘোষণা করেছে নগর স্বেচ্ছাসেবকলীগ।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

সিলেটে বন্যার পানিতে ভেসে গেল লাখো মানুষের ঈদ আনন্দ

এবার সেন্টমার্টিনের অদূরে দেখা গেল নৌবাহিনীর যুদ্ধজাহাজ

ঈদের জামাতে আচমকা পড়ে গেলেন আ জ ম নাছির, ধরে তুললেন নওফেল

বিশ্বকাপে ‘ডট বলের বিশ্বরেকর্ড’ তানজিম সাকিবের

বিশ্বকাপের রেকর্ড ভেঙে সুপার এইট নিশ্চিত করল বাংলাদেশ

মিয়ানমার সীমান্তে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তৎপর থাকার নির্দেশ

২৪ মণ ওজনের ‘শান্ত’র দাম ৮ লাখ, কিনলেই ফ্রি ৩ মণের ‘অশান্ত’

ঈদের ছুটিতে মূল্যবান সম্পদ রেখে যেতে পারবেন থানায়: সিএমপি কমিশনার

চট্টগ্রামে সাড়ে ৩ লাখ কাঁচা চামড়া সংরক্ষণের প্রস্তুতি, মজুত রাখা হয়েছে ২১ হাজার টন লবণ

মাঝ নদীতে সন্তান প্রসব, মা-শিশুর আজীবন ভাড়া ফ্রি করল জাহাজ কর্তৃপক্ষ