রাত ৪:৫৮, সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রেকর্ড শতাংশ ভোট পেয়ে আবারও রাশিয়ার মসনদে পুতিন

আজকের সারাদেশ প্রতিবেদন:

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সদ্য সমাপ্ত নির্বাচনে ৮৭ দশমিক ৩২ শতাংশ ভোট নিয়ে মসনদে বহাল থাকছেন। এ নিয়ে ১৯৯৯ সাল থেকে টানা পাঁচবার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকছেন তিনি।

রবিবার (১৭ মার্চ) শেষ হওয়া রাশিয়ার এবারের তিন দিনব্যাপী প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পড়েছে ৭৭ দশমিক ৪৪ শতাংশ, যা দেশটির আধুনিক ইতিহাসে রেকর্ড। সোমবার সকাল পর্যন্ত ৯৯ দশমিক ৪৩ শতাংশ ব্যালট গণনা শেষ হয়েছে।

এবারের ভোটে কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলাই খারিতোনভ ৪ দশমিক ৩১ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে আছেন। ৩ দশামিক ৭৯ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে আছেন নিউ পিপল পার্টির প্রার্থী ভ্লাদিস্লাভ দাভানকভ। আর ৩ দশমিক ১৯ শতাংশ ভোট পেয়ে চতুর্থ স্থানে আছেন এলডিপিআর প্রার্থী লিওনিদ স্লুটস্কি। অর্থাৎ কোনো প্রার্থীই পুতিদের ধারে-কাছেই আসতে পারেননি।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের অফিশিয়াল ওরয়বসাইট সোমবার (১৮ মার্চ) সকাল ৭টা পর্যন্ত গণনা করা ভোটের এ ফলাফল প্রকাশ করেছে।

জয় নিশ্চিত হওয়ার পর রবিবার রাতে এক ভাষণে শক্তিশালী রুশ জাতি গঠনের প্রত্যয় ব্যক্ত করেছেন পুতিন। পুতিন বলেন, একটি শক্তিশালী, স্বনির্ভর এবং সার্বভৌম রাশিয়ার স্বপ্ন দেখি আমি। এ ভোটের ফলাফল রুশ জনগণকে সেই সুযোগ করে দেবে বলে আশাবাদ ব্যক্ত করেন পুতিন।

আজকের সারাদেশ/একে