সন্ধ্যা ৬:৫৯, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে ‘রেড অ্যালার্ট’ জারি

আজকের সারাদেশ প্রতিবেদন:

ভারী বৃষ্টিপাতের জন্য সৌদি আরবে ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে। ইতিমধ্যে প্রবল বৃষ্টিপাতের কারণে বিভিন্ন অঞ্চলে স্কুল বন্ধ ঘোষণা করেছে দেশটি। এছাড়া, আকস্মিক বন্যার আগাম সতর্কতাও জারি করা হয়েছে দেশটিতে।

মঙ্গলবার (১৯ মার্চ) এ তথ্য জানায় দুবাই ভিত্তিক গণমাধ্যম গালফ নিউজ। গণমাধ্যমটি জানায়, প্রতিকূল আবহাওয়ার সম্মুখীন হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। রাজধানী রিয়াদ, জেদ্দা ও রাজ্যজুড়ে আরও কয়েকটি শহরে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে।

আবহাওয়ার এই বিপর্যয়ের ফলে মঙ্গলবার (১৯ মার্চ) রিয়াদ, কাসিম, হাফর আল বাতিন ও অন্যান্য বেশ কয়েকটি অঞ্চলে অনেক স্কুল ও বিশ্ববিদ্যালয়ের ক্লাস স্থগিত করা হয়েছে।

বিভিন্ন রাজ্যে (বিশেষত উত্তর তাবুক অঞ্চলে) ভারী বৃষ্টিপাতের জন্য ‘রেড অ্যালার্ট’ জারি করেছে দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র (এনসিএম)। প্রবল বাতাস, শিলাবৃষ্টি ও আকস্মিক বন্যার আশঙ্কার ব্যাপারে জারি করা হয় এই সতর্কতা।

মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত ও বজ্রঝড়ের পূর্বাভাস দেয়া হয়েছে। মদিনা, মক্কা, তাবুক এবং বেশ কয়েকটি উপকূলীয় অঞ্চলে ধূলিঝড় ও শিলাবৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেয় এনসিএম। সাধারণ জনগণকে সতর্ক থাকতে বলা হয়েছে।

উল্লেখ্য, আগামী বুধবার (২০ মার্চ) পর্যন্ত দেশটির বেশিরভাগ অঞ্চলে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া কেন্দ্রের পূর্বাভাস।

এর আগে, গত শুক্রবার (১৫ মার্চ) রিয়াদের পশ্চিমে অবস্থিত আফিফ মরুভূমিতে শিলাবৃষ্টির পর তুষারে ঢেকে যাওয়ার ঘটনা ঘটে। এ ঘটনাটিকে ‘অপ্রত্যাশিত’ ও ‘নজিরবিহীন’ উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও পোস্ট করেন অনেকেই।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট

উপজেলা নির্বাচন: হাটহাজারিতে ২ পক্ষের সংঘর্ষ

২৬ মে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’, ব্যাপক বৃষ্টিপাতের শঙ্কা

ইসরায়েলের যুদ্ধ সরঞ্জাম বহনকারী জাহাজ বন্দরে ভিড়তে দেয়নি স্পেন

রাইসিকে ‘তেহরানের জল্লাদ’ বললেন ইহুদি নেতা, উচ্ছ্বাসের ঝড়

শাহ আমানত বিমানবন্দরে তথ্য কর্ণার চালু

শততম জাহাজে উড়তে যাচ্ছে লাল-সবুজের পতাকা

রাইসিসহ বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারের কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই!