দুপুর ২:৩০, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে হকারদের জন্য চালু হচ্ছে তিনটি ‘হলিডে মার্কেট’

আজকের সারাদেশ প্রতিবেদন:

চট্টগ্রাম নগরীর ফুটপাত দখলমুক্ত রাখতে হকারদের জন্য নগরের রেল স্টেশন, বায়েজিদ বোস্তামী ও আগ্রাবাদ এলাকায় পৃথক তিনটি ‘হলিডে মার্কেট’ করার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।

সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়, এর মধ্যে দুটো জায়গা বরাদ্দ চেয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার ও গণপূর্ত বিভাগ চট্টগ্রামের অতিরিক্ত প্রধান প্রকৌশলীকে আনুষ্ঠানিক পত্র দিয়েছে চসিক। চালুর পর প্রতি বৃহস্পতিবার বিকেলে এবং শুক্রবার ও শনিবার পুরোদিন হলিডে মার্কেটে ব্যবসা করার সুযোগ পাবে হকাররা। এক্ষেত্রে হকার্স সংগঠন থেকে হকারদের তালিকা সংগ্রহ করবে চসিক।

জানা যায়, গত ৮ ডিসেম্বর নগরীর নিউমার্কেট এলাকা, নতুন রেলস্টেশন, রিয়াজউদ্দিন বাজার, পুরাতন রেলস্টেশন, ফলমণ্ডি, তামাকমুণ্ডি লেইন ও আমতলসহ প্রায় তিন কিলোমিটার এলাকা থেকে হাজারেরও বেশি হকার উচ্ছেদ করে সিটি কর্পোরেশন। পরদিন হকারদের কেউ কেউ আবারও বসতে চাইলে সিটি কর্পোরেশন অভিযান দল গিয়ে তাদের সরিয়ে দেন। এ সময় হকারদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

এরপর আগ্রাবাদ, বহাদ্দারহাটসহ আরো কয়েকটি স্পটে উচ্ছেদ অভিযান চালায় চসিক। এ অভিযানকে স্বাগত জানায় সাধারণ মানুষ। অভিযানের সমর্থনে মিছিল ও মানবন্ধনও হয়েছে। তবে হকাররাও উচ্ছেদের প্রতিবাদ ও পুর্নবাসনের দাবিতে নানা কর্মসূচি পালন করে। তবে মেয়র ফুটপাত থেকে হকার উচ্ছেদের অনড়। একইসঙ্গে মানবিক বিবেচনায় হকার পুনর্বাসনের উদ্যোগ নেন। এর অংশ হিসেবে তিনটি হলিডে মার্কেটের উদ্যোগ নেয়া হয়।

এ বিষয়ে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, কোটি কেটি টাকা খরচ করে আমরা ফুটপাত করছি, সেটা আরেকজন দখল করবে তা হতে পারে না। বিপুল অংকের টাকা খরচ করে নির্মাণ করা ফুটপাত দিয়ে হেঁটে আমাদের ছেলে–মেয়েরা স্কুলে যেতে পারবে না, মহিলারা নিরাপদে হাঁটতে পারবে না তা মেনে নেয়া যায় না। তাই ফুটপাতে কোনো হকার বসতে দিব না। সমগ্র চট্টগ্রামে ফুটপাত মানুষের হাঁটার উপযোগী করে তুলব। একইসঙ্গে মানবিক বিবেচনায় হকারদের জন্য আমরা হলিডে মার্কেট করে দেব। তারা সেখানে বৃহস্পতিবার বিকেল ৫টার পর থেকে থেকে শুরু করে রাত ১২টা পর্যন্ত এবং শুক্রবার ও শনিবার দিনভর ব্যবসা করতে পারবে। এতে ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হবে না আবার সাধারণ মানুষও ফুটপাতে নিরাপদে চলতে পারবেন।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি