সকাল ৭:২৬, শুক্রবার, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে হকারদের জন্য চালু হচ্ছে তিনটি ‘হলিডে মার্কেট’

আজকের সারাদেশ প্রতিবেদন:

চট্টগ্রাম নগরীর ফুটপাত দখলমুক্ত রাখতে হকারদের জন্য নগরের রেল স্টেশন, বায়েজিদ বোস্তামী ও আগ্রাবাদ এলাকায় পৃথক তিনটি ‘হলিডে মার্কেট’ করার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।

সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়, এর মধ্যে দুটো জায়গা বরাদ্দ চেয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার ও গণপূর্ত বিভাগ চট্টগ্রামের অতিরিক্ত প্রধান প্রকৌশলীকে আনুষ্ঠানিক পত্র দিয়েছে চসিক। চালুর পর প্রতি বৃহস্পতিবার বিকেলে এবং শুক্রবার ও শনিবার পুরোদিন হলিডে মার্কেটে ব্যবসা করার সুযোগ পাবে হকাররা। এক্ষেত্রে হকার্স সংগঠন থেকে হকারদের তালিকা সংগ্রহ করবে চসিক।

জানা যায়, গত ৮ ডিসেম্বর নগরীর নিউমার্কেট এলাকা, নতুন রেলস্টেশন, রিয়াজউদ্দিন বাজার, পুরাতন রেলস্টেশন, ফলমণ্ডি, তামাকমুণ্ডি লেইন ও আমতলসহ প্রায় তিন কিলোমিটার এলাকা থেকে হাজারেরও বেশি হকার উচ্ছেদ করে সিটি কর্পোরেশন। পরদিন হকারদের কেউ কেউ আবারও বসতে চাইলে সিটি কর্পোরেশন অভিযান দল গিয়ে তাদের সরিয়ে দেন। এ সময় হকারদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

এরপর আগ্রাবাদ, বহাদ্দারহাটসহ আরো কয়েকটি স্পটে উচ্ছেদ অভিযান চালায় চসিক। এ অভিযানকে স্বাগত জানায় সাধারণ মানুষ। অভিযানের সমর্থনে মিছিল ও মানবন্ধনও হয়েছে। তবে হকাররাও উচ্ছেদের প্রতিবাদ ও পুর্নবাসনের দাবিতে নানা কর্মসূচি পালন করে। তবে মেয়র ফুটপাত থেকে হকার উচ্ছেদের অনড়। একইসঙ্গে মানবিক বিবেচনায় হকার পুনর্বাসনের উদ্যোগ নেন। এর অংশ হিসেবে তিনটি হলিডে মার্কেটের উদ্যোগ নেয়া হয়।

এ বিষয়ে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, কোটি কেটি টাকা খরচ করে আমরা ফুটপাত করছি, সেটা আরেকজন দখল করবে তা হতে পারে না। বিপুল অংকের টাকা খরচ করে নির্মাণ করা ফুটপাত দিয়ে হেঁটে আমাদের ছেলে–মেয়েরা স্কুলে যেতে পারবে না, মহিলারা নিরাপদে হাঁটতে পারবে না তা মেনে নেয়া যায় না। তাই ফুটপাতে কোনো হকার বসতে দিব না। সমগ্র চট্টগ্রামে ফুটপাত মানুষের হাঁটার উপযোগী করে তুলব। একইসঙ্গে মানবিক বিবেচনায় হকারদের জন্য আমরা হলিডে মার্কেট করে দেব। তারা সেখানে বৃহস্পতিবার বিকেল ৫টার পর থেকে থেকে শুরু করে রাত ১২টা পর্যন্ত এবং শুক্রবার ও শনিবার দিনভর ব্যবসা করতে পারবে। এতে ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হবে না আবার সাধারণ মানুষও ফুটপাতে নিরাপদে চলতে পারবেন।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

৫ কোটি টাকার পার্ক কাজে লেগেছে মাত্র ১ দিন, ১২ কোটি টাকায় ফের সংস্কার

বেনজিরের ‘বেনজির’ সম্পত্তি জব্দের নির্দেশ

উপাচার্যের অপসারণের দাবিতে অনড় কুবি শিক্ষক সমিতি

এমপি আজীম হত্যাকাণ্ডে আমাকে ফাঁসানো হচ্ছে: শাহীন

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম