সকাল ৬:৩১, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

লিবিয়ায় অপহৃত বাংলাদেশি চার যুবকের একজন দুই তলা থেকে লাফ দিয়ে পালিয়ে মুক্ত

আজকের সারাদেশ প্রতিবেদন:
দালালদের খপ্পরে পড়ে লিবিয়ায় জিম্মি হওয়া চট্টগ্রামের চার যুবকের একজন দুই তলা থেকে লাফ দিয়ে পালিয়ে মুক্ত হয়েছেন। বর্তমানে তিনি নিরাপদে আছেন। গত বুধবার (২৭ মার্চ) বাংলাদেশ সময় সন্ধ্যায় অপহরণকারী চক্র থেকে পালাতে সক্ষম হন তিনি। বর্তমানে বাংলাদেশি আরেক ব্যক্তির জিম্মায় নিরাপদে আছেন বলে জানা গেছে। তবে বাকি তিনজনকে নিয়ে দুশ্চিন্তায় আছে পরিবার। 

মুক্ত হওয়া যুবক চট্টগ্রামের আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়!নের মধ্যম গহিরা বাচা মিয়া মাঝির ঘাট এলাকার নুরুল আলমের ছেলে মো. ওয়াসিম (২২)। জিম্মি থাকা বাকী তিন যুবক হলেন একই এলাকার মৃত মোজাহের মিয়ার ছেলে বোরহান উদ্দিন (১৯), আবদুর রহিমের ছেলে জাবেদুর রহিম (১৯) ও জেবল হোসেনের ছেলে নাঈম উদ্দিন (২০)। তারা বৈধ উপায়ে লিবিয়া গেলেও তাদের অপহরণ করে মুক্তিপণের টাকা দাবি করে তাদের পরিবারের কাছে নির্যাতনের ভিডিও পাঠানো হয়েছিল।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রায়পুর ইউনিয়নের গহিরা এলাকার মোহাম্মদ হোসেনের ছেলে জহিরুল ইসলামের সঙ্গে ভুক্তভোগীদের চুক্তি হয় জনপ্রতি ৪ লাখ ২০ হাজার থেকে সাড়ে ৪ লাখ টাকা বিনিময়ে লিবিয়ার হাসপাতালে তাদের চাকরি দেওয়ার। টুরিস্ট ভিসায় প্রথমে তাদের দুবাই নিয়ে যাওয়া হয়। গত ১৬ ফেব্রুয়ারি তারা লিবিয়া পৌঁছেন। প্রায় মাস খানেক তারা জহিরুলের বাসায় থাকেন। জহিরুল নিজের চাকরি পরিবর্তনের সময় ওই চারজনকে জয়পুরহাট জেলার আক্কেলপুর থানার বাসিন্দা মো. মিজান নামে এক লোকের হাতে তুলে দেন।

মিজান তিনদিন পর তাদের সবার পাসপোর্ট নিজের কাছে নিয়ে নেন। সাতদিন পর দুবাই থেকে মিশর হয়ে লিবিয়া নিয়ে গিয়ে মিজান অন্য দালালের হাতে বিক্রি করে দেন চার যুবককে। সবশেষ গত সোমবার (২৫ মার্চ) তাদের বন্দি করে রাখে। মঙ্গলবার (২৬ মার্চ) পরিবার ও স্বজনদের কাছে কয়েকটি নির্যাতনের ভিডিও ফুটেজ ও অডিও বার্তা পাঠায় দালাল চক্রটি। ভিডিও বার্তায় জনপ্রতি ১০ লাখ টাকা করে মুক্তিপন দাবি করেন এবং এসব টাকা প্রদানের জন্য বাংলাদেশ ইসলামী ব্যাংকের চকরিয়া শাখার একটি হিসাব নম্বরও দেন তারা। মুক্তিপণ দিতে ব্যর্থ হলে জীবন দিতে হবে চার জিম্মিকে। টাকা না দিলে একজন-একজন করে লাশ পাঠানো হবে বলেও স্বজনদের জানিয়েছে দালালরা।

দুই তলা থেকে লাফ দিয়ে পালালেন ওয়াসিম:
গত ২৫ মার্চ থেকে চার যুবককে আটকে রেখে নির্যাতন শুরু করে অপহরণকারী চক্রটি। একটি তিন তলা ভবনের দ্বোতলায় তাদের আটকে রাখা হয়েছিল বলে জানিয়েছেন অপহৃতদের স্বজনেরা। দ্বোতলায় একটি ওয়াশরুম তারা ব্যবহার করতেন। ওয়াশরুমে যাওয়ার পথের পাশেই একটি দেয়াল। দেয়াল পার হলেই সড়ক। বাংলাদেশ সময় গত বুধবার (২৭ মার্চ) ওয়াশ রুম থেকে বের হয়ে দেয়াল টপকে সড়কে লাফ দিয়ে পালাতে সক্ষম হয়েছেন বন্দি চারজনের একজন মো. ওয়াসিম (২২)। এরপর থেকে তিনি মুক্ত হয়ে সেখানে তার আরেক প্রতিবেশীর কাছে আশ্রয় নিয়েছেন।

ওয়াসিমের বরাত দিয়ে তার মামা মো. নাছির উদ্দিন  বলেন, ওয়াসিম মুক্ত হওয়ার পর থেকেই পরিবারের সঙ্গে যোগাযোগ। বন্দি হওয়ার পর থেকে তাদের একটি ওয়াশ রুমে নিয়ে যাওয়া হতো। শুরু থেকেই ওয়াসিম পালানোর পরিকল্পনা করতে থাকে। ওয়াশ রুমে যাতায়াতের পথেই ওয়াসিম বুঝতে দেয়ালটি টপকানো ছাড়া আপাতত কোনো উপায় নেই পালানোর। বুধবার সন্ধ্যায় ওয়াসিম কৌশল অবলম্বন করতে শুরু করে। সে অপহরণকারীদের জানায়, তার শরীর চুলকাচ্ছে, খুব খারাপ লাগছে বলে গোসল করার বাহানা ধরে। তাকে চারজন পাহারা দিয়ে ওয়াশ রুমে নিয়ে যায়। এর মধ্যে দুজন ভবনটির সিড়ির কাছে পাহারায় দাঁড়ান। বাকি দুজন ওয়াশ রুমের দরজায় অবস্থান নেন।

ওয়াসিম কৌশলে ওয়াশ রুমে দরজা বন্ধ করেনি। দরজার বাইরে থাকা একজন মোবাইল ব্যবহার করছিলেন, একই সময়ে আরেকজন সিগারেট জ্বালাচ্ছিলেন। ঠিক তখনই ওয়াসিম দৌড়ে গিয়ে দেয়াল টপকে লাফ দিয়ে মূল সড়কে পড়ে। এরপর সে এক সেকেন্ড দেরি না করে্রেপায় ৫০০-৬০০ মিটার দৌঁড়ে দোকান ভেবে একটি জিম সেন্টারে আশ্রয় নেয়। সে হাঁপাতে থাকলে একজন ইউরোপীয়ান নাগরিক এসে তার সঙ্গে কথা বলে। ওয়াসিম ওই দেশের ভাষা জানে না। তাই সে মাফিয়া মাফিয়া বলে বোঝানোর চেষ্টা করে। পরে জিমে থাকা লোকজন বাইরে গিয়ে খোঁজ করে, তার পিছু কেউ নিয়েছিল কিনা। তারা কাউকে পায়নি। ওয়াসিম ইশারা দিয়ে একজনের কাছে ফোনে কথা বলার ইচ্ছা প্রকাশ করে। বাড়ির নাম্বারের যোগাযোগ করেন।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি