সকাল ৬:৫৬, সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বুয়েটে রাজনীতি ফিরলে আর ক্লাস-পরীক্ষায় ফিরবেন না শিক্ষার্থীরা

আজকের সারাদেশ প্রতিবেদন:

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েটে) আবার ছাত্ররাজনীতি চালু হলে আর ক্লাস-পরীক্ষায় ফিরবেন না বলে জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

২০১৯ সালের ৭ অক্টোবর প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এরপরই ছাত্রদের তীব্র আন্দোলন ও দাবির প্রেক্ষিতে ক্যাম্পাসে নিষিদ্ধ হয় ছাত্ররাজনীতি। তবে সম্প্রতি একটি রিট আবেদনের পর গত সোমবার (১ এপ্রিল) সেই ঘোষণা স্থগিত করে হাইকোর্ট।

এরপর মঙ্গলবার থেকে বুয়েটে ছাত্ররাজনীতি ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে ছাত্রলীগ। এদিন দুপুরে সংবাদ সম্মেলন করে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, বুয়েটে তাদের নতুন রাজনীতি হবে সেশনজট, র‍্যাগিং-বুলিং, দখল-বাণিজ্য ও হত্যা-সন্ত্রাস বিরোধী রাজনীতি।

বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের চূড়ান্ত বর্ষের এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, পাঁচ বছর আগে রাজনৈতিক পরিবেশে ভয়ের জায়গা ছিলো বুয়েট। রাজনীতি বন্ধ হওয়ায় আমরা একটা নিরাপদ ক্যাম্পাস পেয়েছিলাম। আমরা সেই পরিবেশটাই বজায় রাখতে চাচ্ছি। তাই রাজনীতি ফিরলে আমরা আর ক্লাস পরীক্ষায় ফিরব না।

বুয়েটের শিক্ষার্থীদের এই আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করে সরব হয়ে উঠেছেন সাবেক শিক্ষক-শিক্ষার্থীরাও।

বুয়েটের সাবেক শিক্ষক অধ্যাপক ড. আইননু নিশাত বলেন, এখন বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্ররাজনীতির নামে যা হচ্ছে সেটা তো অপরাজনীতি। ছাত্ররাজনীতির এই চরিত্র আমাদের কাছে গ্রহণযোগ্য না।

আজকের সারাদেশ/এমএইচ