দুপুর ২:১৬, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সেনাবাহিনীর অভিযান ঠেকাতে প্রস্তুতি নিচ্ছে কেএনএফ, যান চলাচলে দিল নিষেধাজ্ঞা

আজকের সারাদেশ প্রতিবেদন:
একের পর এক ব্যাংক ডাকাতি ও সশস্ত্র হামলার পর বান্দরবানের রুমা, থানচি ও রোয়াংছড়ি উপজেলায় অভিযান চালায় সেনাবাহিনী। অভিযান চালানোর প্রতিবাদে সব ধরনের যান চলাচলে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। এছাড়া কঠোর হুশিয়ারি দিয়েছে সশস্ত্র এই সংগঠনটি৷

সশস্ত্র সংগঠনটি সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় এই নিষেধাজ্ঞা জারি করে। কেএনএফ এর সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল আর্মি (কেএনএ) এর ক্যাপ্টেন ফ্লেমিং আজ সোমবার (৮ এপ্রিল) সকালে এই বার্তা প্রদান করেন।

বার্তায় বলা হয়, কেএনএফ’র আর্মড ক্যাডারদের প্রত্যেকজনকে সর্বোচ্চ সতর্কতার সাথে অভিযান মোকাবিলার জন্য নির্দেশনা দেওয়া হলো, আর এবারের অবৈধভাবে পাহাড়ে চলমান যৌথ বাহিনীর অপারেশন ঠেকাতে কেএনএ’র কমান্ডোরা সর্বদা প্রস্তুত। এরই সাথে যান চলাচলে জারিকৃত নিষেধাজ্ঞা অমান্যকারীদের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সশস্ত্র উইংকে নির্দেশ দেওয়া হলো।

বার্তায় আরও বলা হয়, সোমবার বিকেল ৫টা থেকে বান্দরবানের রুমা, থানচি ও রোয়াংছড়ি এলাকা সমূহের সকল ধরনের যান চলাচলে অনির্দিষ্ট কালের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সকল গাড়ি সমিতির জন্য এই সতর্কবার্তা। জারিকৃত নিষেধাজ্ঞা অমান্যকারী প্রত্যেক যানবাহনের সমিতি ও মালিকগণ তাদের এই নিষেধাজ্ঞা অমান্যের জন্য দায়ী থাকবে।

যানচলাচল বন্ধের কারণ হিসাবে কেএনএফ দাবি করে, শান্তির আলোচনাকে তোয়াক্কা না করে সমঝোতা চুক্তির বিরুদ্ধে অবস্থান। সেই প্রেক্ষিতেই কুকি-চিন ন্যাশনাল আর্মি ক্ষুব্ধতা প্রকাশ করেছে। বর্তমানে কম্বিং অপারেশনের নামে নিরীহ জনগণকে আটক করছে, কেএনএফ-এ’র নামে নিরীহ জনগণকে মিথ্যা মামলায় গ্রেপ্তার করছে। এর প্রতিবাদ হিসেবে বান্দরবানের রুমা, থানচি ও রোয়াংছড়ি এলাকা সমূহের সকল যানচলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

প্রসঙ্গত, গত ২ এপ্রিল রাতে রুমার সোনালী ব্যাংকে শতাধিক কেএনএফ সদস্য অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে হামলা করে অস্ত্রের মুখে পুলিশ, আনসার সদস্যদের জিম্মি করে ১৪টি অস্ত্র লুট ও সোনালী ব্যাংকের ম্যানেজার নেজাম উদ্দিনকে অপহরণ করে। এ ঘটনার সতেরো ঘণ্টার মধ্যে ৩ এপ্রিল থানচিতে গুলিবর্ষণ এবং কৃষি ও সোনালী ব্যাংক থেকে ১৫ লাখ টাকা লুট ও ৪ এপ্রিল ফের থানচির সোনালী ব্যাংক ও বাজারে আক্রমণ করলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এরপর থেকে কেএনএফ দমনে পাহাড়ে যৌথ অভিযান পরিচালনা করছে যৌথ বাহিনী।

আজকের সারাদেশ/ইই/এমএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি