রাত ১২:৫৫, মঙ্গলবার, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে সবাইকে নিয়ে বাড়ি যাওয়ার কথা কোরবান আলীর, যাচ্ছেন লাশ হয়ে

আজকের সারাদেশ প্রতিবেদন:

৩৫ বছর ধরে চট্টগ্রাম নগরীতে বসবাস করে আসলেও কোরবান আলীর মনটা পড়ে থাকত গ্রামের বাড়ি সন্দ্বীপের সাতঘরিয়ায়। ব্যস্ততার কারণে অবশ্য বছরজুড়ে তেমনটা যাওয়া হতো না শৈশবের বেড়ে ওঠার ঠিকানায়। তবে ঈদের সময় ঠিকই পরিবার-পরিজন নিয়ে এই দন্ত চিকিৎসক ছুঁটে যেতেন নিজের আঁতুড়ঘরে। আর সেখানে সুযোগ হলেই আশপাশের অসহায় মানুষদের দিতেন চিকিৎসা-সেবা।

প্রতিবছরের মতো এবারও সেই স্বপ্নই বুনেছিলেন কোরবান আলী। সেজন্য সব প্রস্তুতিও সেরে রেখেছিলেন তিনি। ঈদের আগেরদিন ঠিকই কোরবান আলী যাচ্ছেন বাড়িতে। তবে এই প্রবীণের সেই হাসিমুখ মুছে গেছে ঘাতকের আঘাতে। সন্তান আর স্বজনদের কাঁধে ভর করে তাঁর নিথর দেহ যাচ্ছে গ্রামের বাড়িতে।

কিশোর গ্যাংয়ের হাত থেকে ছেলেকে বাঁচাতে গিয়ে গত শুক্রবার হামলার শিকার হয়েছিলেন কোরবান আলী। সাতদিন ধরে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে বৃধবার সকাল ৬টা ৭ মিনিটে মারা গিয়েছেন ৬৭ বছরের এই চিকিৎসক।

বুধবার বেলা ১১টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে কোরবান আলীকে আনা হয়। বাবার মরদেহ যখন ময়নাতদন্ত করা হচ্ছিল তখন বাইরে অপেক্ষায় ছিলেন দুই ছেলে আলী আকরাম হৃদয়, আলী রেজা রানা আর স্বজনেরা। আচমকা বাবাকে হারিয়ে চুপ হয়ে গিয়েছেন দুই ভাই। কথা বলার সব শক্তিই যেন হারিয়েছেন তাঁরা। বন্ধুরা যদিওবা সান্ত্বনা দেওয়ার সর্বোচ্চ চেষ্টাই করে যাচ্ছিলেন, কিন্তু তাঁদের চোখের জল থামছিল না একটুও।

বাবার অন্তিম পরিণতির কথা ভেবে রানা শুধু অস্ফুট স্বরে বারবার বলেছিলেন, ‘আমার জন্য বাবাকে জীবন দিতে হলো। বাবাকে ছাড়া কীভাবে বাঁচব?’

গত শুক্রবার এই রানাকে কিশোর গ্যাংয়ের হাত থেকে বাঁচাতে গিয়ে নিজেই হামলার শিকার হয়েছিলেন কোরবান। ঘটনার সূত্রপাত আরও কিছুদিন আগে। রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন রানা। এমন সময় দেখতে পান একদল কিশোর একজন পথচারীকে পেটাচ্ছে। তাদের মার সহ্য করতে না পেরে ওই লোকটি বাঁচাও বলে চিৎকার করছিলেন। সেটি দেখে ওই লোকটিকে উদ্ধার করতে জরুরি সেবা ৯৯৯ ফোন দেন। পরে পুলিশ এসে তাদের মধ্যে কয়েকজনকে ধরে নিয়ে যায়। এই ঘটনায় ক্ষুব্ধ হন কিশোর গ্যাংয়ের সদস্যরা। পরে তাঁরা সেদিন রাতেই রানার বাসার সামনে এসে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে যান। এরপর গত শুক্রবার বাসার পাশের দোকানে ইফতারি কিনতে গেলে সামির, অপূর্ব, রিয়াদ, সোহেল ও আকিবসহ কয়েকজন কিশোর গ্যাং সদস্য রানার ওপর হামলা চালান। এ সময় রানাকে বাঁচাতে এগিয়ে গেলে কোরবান আলীর ওপরও হামলা চালানো হয়। হামলাকারীরা স্থানীয় যুবলীগ নেতা গোলাম রসুল নিশানের অনুসারী হিসেবে পরিচিত।

গ্রামের মানুষদের কাছে কোরবান আলীর
পরিচয় ছিল ‘গরিবের ডাক্তার’ হিসেবে। গ্রাম থেকে দাঁতের সমস্যায় এসে কেউ তাঁর কাছে চিকিৎসা-সেবা পাননি এমন নজির নেই।

কাঁদতে কাঁদতে সেটিই বলছিলেন সারিকাইত ইউনিয়ন পরিষদের সদস্য ও কোরবান আলীর ভাতিজা মোহাম্মদ মার্শাল। মর্গের সামনে দাঁড়িয়ে এই তরুণ বলেন, ‘আমার চাচা দীর্ঘ ৩৫ বছর ধরে চট্টগ্রাম শহরে বসবাস করলেও সারাজীবন ছিলেন গ্রাম অন্তপ্রাণ। সহজ সরল এই মানুষটা শুধু দাঁতের চিকিৎসার জন্য শহরে আসা গরিব-অসহায়দের সেবা দিতেন না, তাদের বাড়ি যাওয়ার গাড়ি ভাড়াটাও দিতেন। এমন একজন মানুষকে এভাবে হামলার শিকার হয়ে চলে যেত হলো মানতে পারছি না আমরা, মানতে পারছেন না গ্রামের মানুষেরা। তাঁর মৃত্যুর খবর পেয়ে এলাকার মানুষ তাই কাঁদছেন। আমরা এই নির্মম হত্যাকাণ্ডের বিচারের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামণা করছি।’

হাসপাতালের মর্গের সামনে ছিলেন নিহতের শ্যালক লেখক ফারুকী ওমরও। তিনি বলেন, ‘সবাইকে নিয়ে গ্রামে ঈদ করার জন্য কত আশা করে ছিলেন দুলাভাই। পরিবার পরিজন আর গ্রামের মানুষদের নিয়ে কটা দিন কাটার কত শত পরিকল্পনা ছিল তাঁর। সেখানে আজ কিনা তাঁকে গ্রামে ফিরতে হচ্ছে লাশ হয়ে। এমন মৃত্যু কোনোভাবেই মানতে পারছি না। ভাগনেদের কি স্বান্ত্বনা দেব, নিজেই যে হতাশার সাগরে ডুবে আছি।’

হালিশহরের আল আমিন হাসপাতালের উল্টো পাশে সোজা চলে গেছে একটি গলি। সেই গলি ধরে এগিয়ে গেলেই চোখের সামনে ধরা দেবে গ্রিন টাওয়ার। এই ভবনের তিন তলায় পরিবার নিয়ে থাকতেন কোরবান আলী। বুধবার দুপুর সাড়ে ১২টায় সেই বাসায় গিয়ে অবশ্য কাউকে পাওয়া যায়নি। আশপাশের বাসিন্দারা জানিয়েছেন বাসার নারী ও শিশুদের সকাল ১০টার দিকে সন্দ্বীপে পাঠিয়ে দেওয়া হয়েছে।

দুপুর গড়াতেই বাবার নিথর দেহ বুঝে পান ছেলেরা। তারপর অ্যাম্বুলেন্সে করে সেই মরদেহ নিয়ে যাওয়া হয় হালিশহরে। সেখানে প্রথম জানাজা শেষে কোরবান আলীর মরদেহ নিযে যাওয়া হবে নিজের জন্মভূমি সন্দ্বীপের সাতঘরিয়ায়। যেখানে তাঁর জন্য অপেক্ষা করছেন হাজারো মানুষ। সেই মানুষদের কাছ থেকে শেষ বিদায় নেওয়ার পর বাড়ির পাশের কবরস্থানে চিরদিনের জন্য ঘুমিয়ে পড়বেন কোরবান আলী।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু