রাত ১২:৪৩, বৃহস্পতিবার, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডলার পেয়ে আচরণের পরিবর্তন জলদস্যুদের, ২৩ নাবিক উদ্ধারের লোমহর্ষক বর্ণনা

আজকের সারাদেশ প্রতিবেদন:

সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি ২৩ নাবিক ৩২ দিন পর মুক্তি পেয়েছেন। বাংলাদেশ সময় শনিবার দিবাগত রাত ৩টার দিকে জলদস্যুরা এমভি আবদুল্লাহ জাহাজ ছেড়ে যান। তখন সোমালিয়ান সময় রাত ১২টা। এর আগে সোমালিয়ান সময় বিকাল ৩টা থেকে ৪টার দিকে মুক্তিপণের ডলারভর্তি তিনটি ব্যাগ একটি ছোট উড়োজাহাজ থেকে সাগরের পানিতে ফেলা হয়। প্রায় পাঁচদিন পর নাবিকদের তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

সকল নাবিক অক্ষত আছেন কিনা নিশ্চিত হওয়া, মুক্তিপণের ডলারভর্তি বস্তা সাগরে ফেলা, সেগুলো গুণে দেখা এসব নিয়ে শনিবার বিকাল থেকে নানা নাটকীয়তা চলছিল। নাবিকরা বুঝতে পারছিলেন কিছু একটা হতে চলছে। তারা দূর থেকে তা দেখলেও মুক্তির মাহন্দ্রক্ষণ এত দ্রুত চলে আসবে তা নিশ্চিত ছিলেন না।

জলদস্যুরা জিম্মি জাহাজ থেকে নেমে যাওয়ার পর জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের আল হারমিয়া বন্দরের উদ্যেশ্যে যাত্রা করে। ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজের পাহারায় জাহাজটি সোমালিয়ান সমুদ্রসীমা অতিক্রম করছে।

আরব আমিরাতের বন্দরে পৌঁছতে আরো ৪ দিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। সেখান থেকে নাবিকরা বিমানে করে দেশে ফিরবেন। নাবিকদের অন্য একটি দলের তত্ত্বাবধানে এমভি আবদুল্লাহ থেকে মালামাল খালাসের কাজ চলবে।

জলদস্যুরা জাহাজ থেকে নেমে যাওয়ার পর বাংলাদেশে স্বজনদের সাথে কথা বলেন জাহাজে জিম্মি থাকা কয়েকজন নাবিক। এদের একজন মুক্তিপণ প্রদান ও মুক্তি পাওয়ার মুহুর্তটি কেমন ছিল স্বজনদের কাছে তুলে ধরেন।

তিনি জানান, যেকোন সময় মুক্তি মিলবে সেই ধারণা ছিল। কিন্তু শনিবারই যে সেই কাঙখিত মুক্তি আসবে সেটা জানা ছিল না। শনিবার দুপুর থেকে নাবিকদের মধ্যে ব্যতিব্যস্ততা লক্ষ্য করা যায়। জলদস্যুদের একজন ইংরেজি ও সোমালিয়ান দুই ভাষাতেই কথা বলতে পারদর্শী ছিলেন।

তিনিই মূলত জাহাজের মালিক পক্ষ ও জলদস্যুদের মধ্যে দোভাষী হিসাবে সমন্বয়ের কাজ করতেন। হঠাৎ করে জাহাজের ডেকে সব নাবিকদের ডাক পড়ে। কাছাকাছি এলাকায় একটি ছোট উড়োজাহাজ টহল দিতে দেখেন নাবিকরা।

তখন বুঝতে পারছিলেন না-কী ঘটতে যাচ্ছে জানিয়ে ওই নাবিক বলেন, জিম্মি জাহাজের ২৩ নাবিকের মধ্যে ২২জন সেখানে উপস্থিত হন। একজনকে না দেখে দোভাষী জলদস্যুর সাথে আবার ফোনে কথা বলা শুরু হয়। জলদস্যু প্রতিনিধি উচ্চস্বরে কথা বলতে থাকেন। পরে অন্য নাবিককে ডেকে নিয়ে আসা হয় জাহাজের ডেকে।

২৩ নাবিকই অক্ষত ও সুস্থ আছেন নিশ্চিত হওয়ার পর এমভি আবদুল্লাহ জাহাজ থেকে কিছুটা দূরে সাগরের পানিতে ছোট উড়ো জাহাজটি থেকে তিনটি বস্তা ফেলা হয়। তখন সোমালিয়ান সময় বিকাল ৪টা, বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা। জাহাজের সাথে বাঁধা অবস্থায় থাকা কয়েকটি স্পিডবোট দ্রুত গিয়ে সেসব বস্তা তুলে আনেন। জাহাজে এসে বস্তার ভেতর থেকে ডলার গুণে নিশ্চিত হণ মুক্তিপণের অর্থ যথাযথ আছে কিনা।

জিম্মি নাবিক জানান, জলদস্যুরা এতদিন বেশ ভালো ব্যবহার করলেন মুক্তিপণ পাওয়ার পরপরই তাদের মধ্যে আবার আচরণগত পরিবর্তন দেখা দেয়। ভাষা হয়ে যায় কর্কশ। মুক্তিপণ পাওয়ার পর আরো ৮ ঘন্টা জাহাজে ছিলেন জলদস্যুরা। রাত ১২টার দিকে স্পিডবোটে তারা জাহাজ ত্যাগ করে।

তবে ঠিক কত টাকা মুক্তিপণের বিনিময়ে জিম্মি জাহাজ ও নাবিকেরা মুক্ত হয়েছেন তা কেউই নিশ্চিত করেন নি।
গত ১২ মার্চ মোজাম্বিক থেকে আরব আমিরাতে যাওয়ার সময় ভারত মহাসগরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। জাহাজটি জিম্মি করে সোমালিয়ান উপকুলে নিয়ে যাওয়া হয়।

৯দিনের মাথায় জলদস্যুরা মুক্তিপণের জন্য যোগাযোগ শুরু করেন। বেশ কিছুদিন দরকষাকষির পর ৩২দিনের মাথায় মুক্তি পেল নাবিকেরা। এর আগে ২০১০ সালে একই কোম্পানির জাহাজ এমভি জাহান মনি একইভাবে জলদস্যুদের হাতে আক্রান্ত হন। ১০০ দিনের মাথায় সেবার নাবিকেরা মুক্ত হন।

উল্লেখ্য, গত ১২ মার্চ ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ জিম্মি করেছিল সোমালিয়ার জলদস্যুরা।

এর আগে, ২০১০ সালে একই গ্রুপের মালিকানাধীন জাহাজ এমভি জাহান মণি ছিনতাই হওয়ার তিন মাস পর মুক্তিপণ দিয়ে ছাড়িয়ে এনেছিল গ্রুপটি। আবার কোনো জাহাজ ছয় থেকে আট মাস পর মুক্ত হওয়ার নজির রয়েছে। এদিক থেকে এবার বেশ দ্রুতই মুক্তিপণের আলোচনা হয়।

সর্বশেষ সংবাদ

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম

‘জীবন বাজি রেখে রাজপথে যথেষ্ট ছিলেন ছাত্রলীগ নেতা হাসানুল করিম মানিক’

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট