রাত ৩:১০, বৃহস্পতিবার, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বাবা’ ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন, তাই ‘সন্তান’ গরুর দাম কোটি টাকা

নিউজ ডেস্ক:

রাজধানীর আগারগাঁওয়ে পুরাতন বাণিজ্য মেলার মাঠে দুদিনের প্রাণিসম্পদ প্রদর্শনীতে অনেক দামি পশু-পাখি নিয়ে আসেন খামারি ও উদ্যোক্তারা। সে মেলায় ঢাকার সাদিক অ্যাগ্রো যুক্তরাষ্ট্রের ব্রাহমা জাতের একটি গরু এনেছে, যেটির দাম হাঁকা হয়েছে কোটি টাকা। যা ঘিরে দর্শনার্থীদের আগ্রহ ছিল চোখে পড়ার মতো। গরুটির আনুমানিক ওজন ১৩০০ কেজি বলে জানানো হয়েছে। কিন্তু গরুর দাম কোটি টাকা কেন?

খামারের স্বত্বাধিকারী শাহ ইমরান হোসেন বললেন, “গরুটার দাম এক কোটি চাওয়া হচ্ছে, এটার অনেক কারণ আছে। এক নম্বর হচ্ছে, এই গরুটার ১১০ বছরের পেডিগ্রি (বংশ পরম্পরা লিপিবদ্ধ) আছে। আরেকটা বড় কারণ হচ্ছে এই গরুটার বাবা ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন ব্লাডলাইন।

“এটা হচ্ছে আমেরিকান ভিএইট নোবেল সিরিজ, ওদের সবচেয়ে বেস্ট সিরিজ এটা, এই সিরিজের গরু। এই জাতের গরু মোস্ট লেস কোলরেস্টরল যুক্ত মাংস উৎপাদনকারী গরু। তাছাড়া কম খাদ্য খেয়ে দ্রুত বড় হতে পারে। এটা মাংসের চিন্তা করে না, ওজনের চিন্তা করে না। বরং এই গরুটা বংশ মর্যাদাপূর্ণ গরু। এর জন্য দাম বেশি।”

ইমরান বলেন, “মেলায় আমরা গরু, ছাগল, উট, দুম্বা, ভেড়া, পাখি, কুকুরসহ এমন কোনো প্রাণী নেই যা নিয়ে আসিনি। শুধু যে বেচাকেনা করার জন্য তা না, অনেক প্রাণী আছে মানুষ দেখে নাই। আজকে যেসব বাচ্চারা আসছে, এরা অনেকেই হয়তো উট দেখে নাই, কিছুক্ষণ পর গয়াল আসবে, সেটাও হয়ত অনেকে দেখে নাই৷

“তো, আমরা মনে করি এটা আমাদের মেলার একটা অর্জন। এই প্রাণিগুলোর সাথে শহুরে আগামী প্রজন্মকে পরিচয় করিয়ে দেওয়াটাও আমাদের একটা লক্ষ্য।”

মেলায় চট্টগ্রাম থেকে হলস্টেইন ফ্রিজিয়ান জাতের ১২৫০ কেজি ওজনের গরু নিয়ে এসেছেন মোয়াজ্জম হোসেন। তিনি বলেন, “আমরা চট্টগ্রামের কর্ণফুলী এলাকা থেকে এসেছি। এই অ্যাগ্রোর নাম শাহ আমানত অ্যাগ্রো। ১২৫০ কেজি ওজনের এই গরুটির দাম ২০ লাখ টাকা।”

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম

‘জীবন বাজি রেখে রাজপথে যথেষ্ট ছিলেন ছাত্রলীগ নেতা হাসানুল করিম মানিক’

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট