রাত ১২:১১, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তীব্র গরমে হিটস্ট্রোক থেকে বাঁচতে যে ৫টি কাজ করবেন

আজকের সারাদেশ প্রতিবেদন:
গরমে হিটস্ট্রোক একটি জটিল স্বাস্থ্যগত সমস্যা। এটি গরমের সময়ই দেখা যায়। খুব গরমে তাপ নিয়ন্ত্রণ ক্ষমতা অকার্যকর হয়ে দেহের তাপমাত্রা ১০৫ ডিগ্রি ফারেনহাইটের ওপরে চলে গেলে একে হিট স্ট্রোক বলে।

মাথাব্যথা, মাথাঘোরা, দ্রুত শ্বাসপ্রশ্বাস, পর্যাপ্ত ঘাম না হওয়া, বমি বমি ভাব, হাঁটতে অসুবিধা, দ্রুত হৃদস্পন্দন ইত্যাদি হিট স্ট্রোকের লক্ষণ। হিট স্ট্রোক প্রতিরোধে কিছু বিষয় জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

পর্যাপ্ত পরিমাণ পানি পান করা
হিটস্ট্রোক প্রতিরোধে প্রতিদিন অন্তত দুই লিটার পানি পান করুন। এ ছাড়া জুস, ডাবের পানি, লেবু পানি ইত্যাদি পানীয় জাতীয় খাবার খাদ্যতালিকায় রাখুন।এসব খাবার শরীরের ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে। এতে অবসন্নভাব, বমি, ক্লান্তি প্রতিরোধ হয়।

সহজপাচ্য খাবার খান
গরমের সময় খাদ্যতালিকায় সহজপাচ্য খাবার রাখুন। অতিরিক্ত কার্বোহাইড্রেট, প্রোটিন, চর্বি জাতীয় খাবার শরীরের তাপ বাড়ায়। তাই এমন খাবার খান যেগুলো শরীরকে ঠাণ্ডা রাখে। এ সময় খাদ্য তালিকায় সবজি ও মৌসুমি ফল বেশি করে রাখুন।

পকেটের মধ্যে পেঁয়াজ রাখুন
কথাটি শুনে হাসি পাচ্ছে? আসলে মজার বিষয় হলো, পকেটের মধ্যে পেঁয়াজ রাখলে এটি শরীরের তাপ শোষণ করতে সাহায্য করে এবং শরীরের তাপামাত্রার ভারসাম্য বজায় রাখে। এটি আপনাকে দুর্বিষহ গরম থেকে রক্ষা করবে।

পেঁয়াজ খান
গরমের সঙ্গে লড়াই করতে পেঁয়াজ খুব উপকারী খাবার। পেঁয়াজ, বিশেষ করে লাল পেঁয়াজের মধ্যে কুয়ারসেটিন নামক উপাদান রয়েছে। এটি আমাদের শরীরকে প্রশমিত করে এবং হিটস্ট্রোক প্রতিরোধে সাহায্য করে।

হালকা রঙের পোশাক পরুন
অতিরিক্ত গরমের সময় কালো বা খুব গাঢ় রঙের পোশাক না পরাই ভালো। কারণ, গাঢ় রঙের পোশাক তাপ বেশি শোষণ করে, আর হালকা রঙের পোশাক তাপ প্রতিফল করতে সাহায্য করে। তাই এ সময় হালকা রঙের, সুতি কাপড়ের পোশাক পরুন। এতে শরীর ঠাণ্ডা থাকবে।

আজকের সারাদেশ/ইই/এমএইচ