সকাল ১০:১১, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

তাইওয়ানে এক রাতেই ৮০ বার ভূমিকম্প

আজকের সারাদেশ প্রতিবেদন:
তাইওয়ানে মাত্র এক রাতেই ৮০ বারের বেশি ভূমিকম্প অনুভূত হয়েছে। এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৩।

সোমবার (২২ এপ্রিল) রাত থেকে শুরু করে মঙ্গলবার (২৩ এপ্রিল) ভোর পর্যন্ত তাইওয়ানের পূর্ব উপকূলে ভূমিকম্প আঘাত হেনেছে। এমনকি দেশটির রাজধানী তাইপেতে পর্যন্ত এ ভূমিকম্প অনুভূত হয়েছে।

এবারের ভূমিকম্পগুলো হুয়ালিয়েনের বৃহত্তর গ্রামীণ এলাকায় বেশি অনুভূত হয়েছে। গত ৩ এপ্রিলের ভয়াবহ ভূমিকম্পে এই অঞ্চলটি বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, সোমবার সারা রাতই থেমে থেমে ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে রাজধানী তাইপেসহ উত্তর, পূর্ব ও পশ্চিম তাইওয়ানের বিস্তর এলাকা কেঁপে উঠেছে।

হুয়ালিয়েনের ফায়ার সার্ভিস জানিয়েছে, এবারের কম্পনে একটি হোটেল এক পাশে হেলে পড়েছে। এই হোটেলটি গত ৩ এপ্রিলের ভূমিকম্পে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল। এরপর থেকে এটি বন্ধই ছিল। ২৫ বছরের মধ্যে এত ভয়াবহ ভূমিকম্প দেখেনি তাইওয়ান

তবে এবারের ভূমিকম্পে তাইওয়ানে প্রাণহানি বা ক্ষয়ক্ষতির কোনো খবর এখানো পাওয়া যায়নি। দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলে অবস্থিত তাইওয়ান একটি ভূমিকম্পপ্রবণ দেশ। প্রায় নিয়মিত এখানে ভূমিকম্প আঘাত হানে।

এর আগে গত ৩ এপ্রিল তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশকিম ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ওই ভূমিকম্পে ১৪ জন নিহত হয়। এছাড়া শক্তিশালী এই ভূমিকম্পের পর এক হাজারের মতো আফটারশকের ঘটনা ঘটেছে।

তার আগে সবশেষ ১৯৯৯ সালে সেখানে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। ওই ভূমিকম্পে প্রায় ২ হাজার ৪০০ মানুষ মারা যান। এ ছাড়া ভূমিকম্পে ৫০ হাজার ভবন ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছিল।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি