ভোর ৫:০১, সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টি প্রার্থনার নামাজ সালাতুল ইস্তিস্কার অনুমতি দেয়নি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

আজকের সারাদেশ প্রতিবেদন:
দেশব্যাপী তীব্র গরমের কারণে বিভিন্ন স্থানে ধর্মপ্রাণ মানুষকে বৃষ্টি প্রার্থনার নামাজ (সালাতুল ইস্তিস্কা) আদায় করতে দেখা গেছে। তারই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়েও (ঢাবি) সালাতুল ইস্তিস্কার উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন অনুমতি না দেওয়ায় এ কর্মসূচি বাতিল করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে আয়োজকদের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এ কর্মসূচি বাস্তবায়ন করতে না পারায় দুঃখ প্রকাশ করেছেন আয়োজকরা।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা এ কর্মসূচির আয়োজন করেছেন। বুধবার (২৪ এপ্রিল) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের মাঠে এ কর্মসূচি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ইস্তিস্কার নামাজের ইমামতি ও মুনাজাতের জন্য আমন্ত্রণ জানানো হয় শাইখ অধ্যাপক মুখতার আহমদকে।

আয়োজকদের পক্ষ থেকে কর্মসূচি নিয়ে জানানো হয়েছে, তীব্র তাপদাহের কষ্ট থেকে মুক্তি, কৃত গুনাহের জন্য ক্ষমা ও বৃষ্টি প্রার্থনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও সর্বসাধারণকে নিয়ে সালাতুল ইস্তিস্কার আয়োজন করা হয়েছে।

তবে এ কর্মসূচির অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বিষয়ে প্রশাসনের বক্তব্য পাওয়া যায়নি। পরে প্রশাসনের অনুমতি না পাওয়ার বিষয়টি আয়োজকদের পক্ষ থেকে ক্ষুদেবার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে।

অনুমতি না পাওয়ার বিষয়ে আয়োজকরা জানান, সালাতুল ইস্তিস্কার আদায় সাময়িক স্থগিত করা হয়েছে। আগামীকালের অনুষ্ঠিতব্য সালাতুল ইস্তিস্কার ব্যাপারে কথা বলার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের ডেকেছে। তীব্র তাপবদাহ চলমান থাকায় এই মুহুর্তে প্রশাসন আমাদের খোলা মাঠে সালাতুল ইস্তিস্কার আদায়ের অনুমতি দেয়নি। পরবর্তী সময়সূচি জানিয়ে দেওয়া হবে। সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত।

আজকের সারাদেশ/এমএইচ