রাত ৮:০৫, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নাইজেরিয়ায় ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার থেকে পালালেন ১১৮ বন্দি

আজকের সারাদেশ প্রতিবেদন

নাইজেরিয়ায় ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার থেকে ১১৮ জন বন্দি পালিয়ে গেছে। বুধবার (২৪ এপ্রিল) রাতে নাইজেরিয়ার রাজধানীর কাছে সুলেজা কারাগার থেকে তারা পালিয়ে যায়। কারাগার কর্তৃপক্ষ বলছে, এই বিষয়ে আমরা সচেতন আছি। এখানের অনেকগুলো ভবন ঔপনিবেশিক যুগে নির্মিত। সেগুলো এখন দুর্বল হয়ে পড়েছে। কারাগারগুলো নতুন করে তৈরি বা সংস্কার করার চেষ্টা করছি আমরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক বিবৃতিতে মুখপাত্র আদামু দুজা বলেন, কয়েক ঘণ্টা ধরে চলা বৃষ্টিতে কারাগারের বেশ খানিকটা অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত অংশের মধ্যে ঘেরের প্রাচীর ও আশেপাশের ভবনও রয়েছে। আর সেই সুযোগেই কারাগারে বন্দি অন্তত ১১৮ জন আসামি পালিয়ে যান।

‘কারাগার কর্মীরা পলাতকদের আবার আটক করার চেষ্টা করছে। দেশের অন্য নিরাপত্তা সংস্থার সহায়তায় এরই মধ্যে ১০ জনকে আটক করা সম্ভব হয়েছে। বাকিদের গ্রেফতারে আমাদের জোর অভিযান চলছে। পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।’

আদামু দুজা আরও বলেন, জনসাধারণকে পালিয়ে যাওয়া বন্দীদের সন্ধান করতে ও কোনো ব্যক্তির চলাফেরা সন্দেহজনক মনে হলে, নিরাপত্তা সংস্থার নিকটবর্তী কার্যালয়ে জানাতে বলা হয়েছে।

পালিয়ে যাওয়া বন্দিদের পরিচয় বা সংশ্লিষ্টতা সম্পর্কে দুজা বিস্তারিত কিছু না জানালেও, আগে ইসলামপন্থী বিদ্রোহী গোষ্ঠী বোকো হারামের সদস্যদের সুলেজা কারাগারে আটকে রাখা হয়েছিল।

নাইজেরিয়ায় কারাগার থেকে বন্দি পালানো একটি বড় নিরাপত্তা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারাগারগুলোতে অতিরিক্ত জনাকীর্ণতা, স্বল্প তহবিল ও নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার জন্য এমন পরিস্থিতি তৈরি হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে দুর্বল অবকাঠামো ও জঙ্গি হামলায় দেশটির কারাগার থেকে হাজার হাজার বন্দী পালিয়ে গেছে। ২০২২ সালে জুলাইয়ে রাজধানী আবুজার একটি কঠোর নিরাপত্তাবেষ্টিত কারাগারে আইএসের হামলায় প্রায় ৪৪০ জন বন্দী পালিয়ে যায়।

সর্বশেষ সংবাদ

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট

উপজেলা নির্বাচন: হাটহাজারিতে ২ পক্ষের সংঘর্ষ

২৬ মে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’, ব্যাপক বৃষ্টিপাতের শঙ্কা

ইসরায়েলের যুদ্ধ সরঞ্জাম বহনকারী জাহাজ বন্দরে ভিড়তে দেয়নি স্পেন

রাইসিকে ‘তেহরানের জল্লাদ’ বললেন ইহুদি নেতা, উচ্ছ্বাসের ঝড়

শাহ আমানত বিমানবন্দরে তথ্য কর্ণার চালু

শততম জাহাজে উড়তে যাচ্ছে লাল-সবুজের পতাকা

রাইসিসহ বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি