দুপুর ১:০৩, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নাইজেরিয়ায় ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার থেকে পালালেন ১১৮ বন্দি

আজকের সারাদেশ প্রতিবেদন

নাইজেরিয়ায় ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার থেকে ১১৮ জন বন্দি পালিয়ে গেছে। বুধবার (২৪ এপ্রিল) রাতে নাইজেরিয়ার রাজধানীর কাছে সুলেজা কারাগার থেকে তারা পালিয়ে যায়। কারাগার কর্তৃপক্ষ বলছে, এই বিষয়ে আমরা সচেতন আছি। এখানের অনেকগুলো ভবন ঔপনিবেশিক যুগে নির্মিত। সেগুলো এখন দুর্বল হয়ে পড়েছে। কারাগারগুলো নতুন করে তৈরি বা সংস্কার করার চেষ্টা করছি আমরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক বিবৃতিতে মুখপাত্র আদামু দুজা বলেন, কয়েক ঘণ্টা ধরে চলা বৃষ্টিতে কারাগারের বেশ খানিকটা অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত অংশের মধ্যে ঘেরের প্রাচীর ও আশেপাশের ভবনও রয়েছে। আর সেই সুযোগেই কারাগারে বন্দি অন্তত ১১৮ জন আসামি পালিয়ে যান।

‘কারাগার কর্মীরা পলাতকদের আবার আটক করার চেষ্টা করছে। দেশের অন্য নিরাপত্তা সংস্থার সহায়তায় এরই মধ্যে ১০ জনকে আটক করা সম্ভব হয়েছে। বাকিদের গ্রেফতারে আমাদের জোর অভিযান চলছে। পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।’

আদামু দুজা আরও বলেন, জনসাধারণকে পালিয়ে যাওয়া বন্দীদের সন্ধান করতে ও কোনো ব্যক্তির চলাফেরা সন্দেহজনক মনে হলে, নিরাপত্তা সংস্থার নিকটবর্তী কার্যালয়ে জানাতে বলা হয়েছে।

পালিয়ে যাওয়া বন্দিদের পরিচয় বা সংশ্লিষ্টতা সম্পর্কে দুজা বিস্তারিত কিছু না জানালেও, আগে ইসলামপন্থী বিদ্রোহী গোষ্ঠী বোকো হারামের সদস্যদের সুলেজা কারাগারে আটকে রাখা হয়েছিল।

নাইজেরিয়ায় কারাগার থেকে বন্দি পালানো একটি বড় নিরাপত্তা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারাগারগুলোতে অতিরিক্ত জনাকীর্ণতা, স্বল্প তহবিল ও নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার জন্য এমন পরিস্থিতি তৈরি হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে দুর্বল অবকাঠামো ও জঙ্গি হামলায় দেশটির কারাগার থেকে হাজার হাজার বন্দী পালিয়ে গেছে। ২০২২ সালে জুলাইয়ে রাজধানী আবুজার একটি কঠোর নিরাপত্তাবেষ্টিত কারাগারে আইএসের হামলায় প্রায় ৪৪০ জন বন্দী পালিয়ে যায়।

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি