রাত ২:৫৪, বৃহস্পতিবার, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হিট স্ট্রোকে চট্টগ্রামে ৮ জনের মৃত্যু, অতিষ্ঠ জনজীবন

আজকের সারাদেশ প্রতিবেদন

তীব্র গরমে হাঁসফাঁস করছে প্রাণীকূল। কাঠফাটা রোদে অতিষ্ঠ জনজীবন। চট্টগ্রামে এখন পর্যন্ত হিট স্ট্রোকে ৮ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

গরমের তীব্রতায় নানা অসুস্থতা নিয়ে হাসপাতালে বেড়েছে রোগীর চাপ। গরমের ধকল থেকে বাদ যাচ্ছে না শিশুরাও। চট্টগ্রাম শিশু হাসপাতালে ফাঁকা নেই কোনো বেড। অন্যান্য হাসপাতালেও বেড়েছে রোগীর চাপ।মোবাইল অ্যাপে তাপমাত্রা গত ১ সাপ্তাহে ৩৭ থেকে ৩৮ ডিগ্রি দেখালেও তাপমাত্রা অনুভূতি হচ্ছে ৪২ থেকে ৪৫ ডিগ্রি পর্যন্ত।

গত ১৯ এপ্রিল বোয়ালখালী উপজেলায় সাফা নামের ছয় মাস বয়সী এক কন্যা শিশুর মৃত্যু ঘটে। সে পশ্চিম শাকপুরা ২নম্বর ওয়ার্ড আনজিরমারটেক সৈয়দ আলমের নতুন বাড়ির মো. নিজাম উদ্দীনের মেয়ে। চিকিৎসকরা ধারণা করছেন সে হিটস্ট্রোকে মারা গেছে। একই দিন হিটস্ট্রোকে শাহজাদা ছালেহ আহমদ শাহ (৭০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তিনি রায়পুর ইউনিয়নের উত্তর পরুয়াপাড়া এলাকার হজরত আহমদ হাসানের ছেলে।

২১ এপ্রিল পটিয়া উপজেলার হাঈদগাঁও ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের ইব্রাহিম তালুকদারের বড় ছেলে জয়নুল আবেদীন দিদার (৫৮) হিটস্ট্রোকে মারা গেছেন । একই ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের সামশুল আলম (৭০) হিট স্ট্রোকে মারা যান। তিনি ওই ওয়ার্ড আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য।

২২ এপ্রিল কর্নেলহাট শ্যামলী বাস কাউন্টারের সামনে হিটস্ট্রোকে শুকুর আলী নামের এক যুবক টেম্পোর মধ্যে মারা গেছেন। সে লক্ষ্মীপুর জেলার দালাল বাজারের হাজীবাড়ির মৃত মানিক মিস্ত্রির ছেলে। তিনি সীতাকুণ্ডে জলিলের সিডিএ এলাকার বুলু মেম্বারের ভাড়া ঘরে থাকতেন।

২৫ এপ্রিল চট্টগ্রামের আনোয়ারায় রোশমিয়া জেবিন (১৬) নামের এক স্কুলছাত্রীর হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে। অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়ার পর সে মারা যায়। হিট স্ট্রোকে ওই শিক্ষার্থীর মৃত্যু হয়েছে বলে পরিবারকে জানিয়েছেন চিকিৎসকেরা। সে বটতলী এলাকার মনির আহমদ চেয়ারম্যান বাড়ির ফরিদ আহমেদের মেয়ে। ২৬ এপ্রিল পটিয়ায় হিট স্ট্রোকে মোজাম্মেল হক (৭৫) নামে একজনের মৃত্যু হয়েছে। তিনি পৌরসভার ৪নং ওয়ার্ড মাঝের ঘাটার বাসিন্দা।

২৮ এপ্রিল সকালে মিরসরাইয়ে মঘাদিয়া ইউনিয়নে প্রচণ্ড গরমে মাথা ঘুরে পড়ে জাহাঙ্গীর আলম (৫৩) নামে এক ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মারা গেছেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে তিনি হিট স্ট্রোকে মারা গেছেন। জাহাঙ্গীর আলম মঘাদিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের জাফরাবাদ গ্রামের কামাল চেয়ারম্যান বাড়ির দেলোয়ার হোসেনের পুত্র।

২৮ এপ্রিল কালুরঘাট ফেরিতে মো. মোস্তাক আহমেদ কুতুবী আলকাদেরী নামে মাদ্রাসার এক শিক্ষকের মৃত্যু হয়েছে। তিনি বোয়ালখালীর খিতাপচর আজিজিয়া মাবুদিয়া আলিম মাদ্রাসার শিক্ষক। চিকিৎসকদের ধারণা, হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে। এইদিকে তীব্র গরমে স্কুল কলেজে চলছে শ্রেণী কার্যক্রম। সহনীয় মাত্রায় না কমলে স্কুল বন্ধ রাখার পরামর্শ দিচ্ছেন অভিভাবকদের এক অংশ।

সিভিল সার্জন ডা.মোহাম্মদ ইলিয়াস চৌধুরী বলেন, এখন যে তাপপ্রবাহ এই সময়ে ১ থেকে ৭ বছরের শিশুদের কোনোভাবেই ঘরের বাইরে বের হতে দেওয়া ঠিক হবে না। সেইসঙ্গে, সব বয়সিদের জন্যই দিনের বেলায় বাইরে বের হতে হলে শেড (ছায়া) ব্যবহার করতে হবে।

তিনি আরো বলেন, আমরা পরামর্শ দেই তাপপ্রবাহের এই সময়ে বিশেষ করে দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত ঘরের মধ্যে অবস্থান করতে পারলে ভালো। একইসঙ্গে প্রচুর পরিমাণে পানিসহ তরল খাবার খেতে হবে। শারীরিক কোনো সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার কথাও বললেন তিনি।

আজকের সারাদেশ/ইই/এমএইচ

সর্বশেষ সংবাদ

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম

‘জীবন বাজি রেখে রাজপথে যথেষ্ট ছিলেন ছাত্রলীগ নেতা হাসানুল করিম মানিক’

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট