রাত ১:০৬, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোটার উপস্থিতি বাড়াতে বাইক-ফ্রিজ-হীরার আংটি উপহার ঘোষণা!

আজকের সারাদেশ প্রতিবেদন:

ভারতে এবারের লোকসভা নির্বাচনে প্রথম এবং দ্বিতীয় দফায় ভোটারদের উপস্থিতির হার একদম কম। এ নিয়ে নানা মহলে আলোচনা চলছে। বেশ কিছু রাজ্যে ২০১৯ সালের তুলনায় এখনও পর্যন্ত ভোটের হার কম। প্রচণ্ড গরম, না কি নেপথ্যে অন্য কারণ? জনমনে সেই প্রশ্ন জন্ম নিচ্ছে। 

ভোটারদের উপস্থিতি বাড়াতে তাই রাজ্য এবং জেলা প্রশাসনের বিভিন্ন আকর্ষণীয় উপহার ব্যবস্থা করছে। পিছিয়ে নেই ব্যক্তিগত উদ্যোগও। বেঙ্গালুরুতে হোটেলগুলি বিনামূল্যে দোসা, লাড্ডুর খাওয়ানোর আয়োজন করেছে। তবে এ সব কিছুকে ছাপিয়ে গিয়েছে মধ্যপ্রদেশের ভোপাল।

ভোপালে রাজ্যেও ২০১৯ সালের লোকসভার তুলনায় এখনও পর্যন্ত ভোটের হার কম। গড়ে ৮.৫ শতাংশ ভোট কম পড়েছে রাজ্যে। এখনও পর্যন্ত দু’দফা ভোট হয়েছে। মোট সাত দফার মধ্যে চার দফায় ভোট হবে মধ্যপ্রদেশে। আগামী ৭ মে তৃতীয় দফার ভোট হবে দেশে। এই দফাতেই মধ্যপ্রদেশের আট আসনে ভোট রয়েছে। প্রথম এবং দ্বিতীয় দফায় ভোটারদের উপস্থিতির হার কম হওয়ায় ভোটদানে উৎসাহ এবং ভোটারদের উপস্থিতি বৃদ্ধি করতে এ বার আকর্ষণীয় উপহারের ব্যবস্থা করল ভোপাল জেলা প্রশাসন।

তৃতীয় দফায় ভোটারদের উপস্থিতির হার বৃদ্ধি করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে লটারির আয়োজন করা হয়েছে। আকর্ষণীয় পুরস্কারের তালিকায় রয়েছে হীরের আংটি, টিভি, স্কুটার, বাইক এবং ফ্রিজের মতো বেশ কিছু জিনিস। ভোটারদের উপস্থিতি বৃদ্ধি করতে জেলা নির্বাচনী দফতর থেকে প্রচার চালানো হচ্ছে। লটারির বাক্সও রাখা হয়েছে ভোপালের নিউ মার্কেট, বেশ কয়েকটি শপিং মল-সহ শহরের একাধিক জায়গায়। এক সংবাদমাধ্যমকে এমনই জানিয়েছেন ভোপাল জেলা পঞ্চায়েতের মুখ্য নির্বাচনী আধিকারিক ঋতুরাজ সিংহ।

ভোপালে মোট ২০৯৭টি বুথ রয়েছে। ৬ হাজার পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। ঋতুরাজ জানিয়েছেন, একটি ফর্ম পূরণ করতে হবে ভোটারদের। সেখানে মোবাইল নম্বর, নাম এবং ভোটার আইডি দিয়ে কুপন বাক্সে সেই ফর্ম ফেলতে হবে। অবশ্যই হাতে ভোটের কালি পরীক্ষা করা হবে। ভোটের কালি দেখিয়ে তবেই পুরস্কার নিতে পারবেন ভোটাররা।

জেলা নির্বাচনী আধিকারিক কৌশলেন্দ্র বিক্রম সিংহ জানিয়েছেন, ভোটের দিন প্রত্যেক বুথ থেকে তিনটি করে ‘লাকি ড্র’ করা হবে। সকাল ১০টা, বিকেল ৩টা এবং সন্ধ্যা ৬টায়। প্রতিটি ‘লাকি ড্র’ থেকে এক জন করে ভোটারকে বেছে নেওয়া হবে। 

সূত্র: আনন্দবাজার

আজকের সারাদেশ/জেএম