সন্ধ্যা ৬:২৬, সোমবার, ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের তহবিল গঠনে আইওএমের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

আজকের সারাদেশ প্রতিবেদন:

রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক তহবিল বাড়াতে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) প্রতি নতুন অংশীদার খোঁজার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “যেহেতু রোহিঙ্গাদের জন্য সহায়তা কমেছে, তাই আইওএমের উচিৎ তাদের জন্য আরও তহবিল সংগ্রহের জন্য নতুন অংশীদারদের সন্ধান করা।”

মঙ্গলবার (৭ মে) আইওএম মহাপরিচালক অ্যামি পোপ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় আন্তর্জাতিক তহবিল উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ায় মানবিক সংকট মোকাবিলায় জাতিসংঘের ‘জয়েন্ট রেসপন্স প্ল্যান’ নিয়েও আলোচনা নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে।

কক্সবাজারের শিবির থেকে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে বিষয়ে আইওএমর সহায়তা চান শেখ হাসিনা। তিনি বলেন, ভাসানচরে প্রায় এক লাখ মানুষের জন্য আত্মকর্মসংস্থান, তাদের সন্তানদের শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং অবকাঠামোসহ আবাসন ও জীবিকার সুবিধা রয়েছে। ইতোমধ্যে কক্সবাজারের ক্যাম্প থেকে ৩০ থেকে ৩৫ হাজার রোহিঙ্গা ভাসানচরে স্থানান্তরিত হয়েছেন।

সোমবার কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গিয়ে আইওএম মহাপরিচালক রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তার বিষয়টি তুলে ধরেন। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারে সংঘাত অব্যাহত রয়েছে এবং কক্সবাজারের জনাকীর্ণ শিবিরে রোহিঙ্গা জনগোষ্ঠীও বিভিন্ন গ্রুপ ও উপ-গ্রুপে বিভক্ত। তাই তারা অভ্যন্তরীণ কোন্দলে জড়িয়ে পড়েছে। এছাড়া রোহিঙ্গারা সংখ্যায় কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীকেও ছাড়িয়ে গেছে। তাই সেখানে সীমিত সম্পদের জন্য দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে। তবে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে।

আজকের সারাদেশ/জেএম

সর্বশেষ সংবাদ