রাত ১২:৫২, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএমসি প্লাসসহ ক্ষতিকর ৫ ইলেক্ট্রোলাইট ড্রিংকস নিষিদ্ধ চেয়ে মামলা

আজকের সারাদেশ প্রতিবেদন:
মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান আছে এমন অভিযোগ আনা হয়েছে বাজারে প্রচলিত পাঁচটি ইলেক্ট্রোলাইট ড্রিংকস এর মালিককে তলব করেছেন আদালত। এসএমসি প্লাস, প্রাণের এক্টিভ, ব্রুভানা, রিচার্জ এবং টারবো নামের ইলেক্ট্রোলাইট ড্রিংকসগুলোর অনুমোদনও নেই বলে জানানো হয়েছে। তাই এগুলোর বিজ্ঞাপন ও বিপন বন্ধের আবেদন জানানো হয় মামলায়।

মঙ্গলবার (১৪ মে) বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ক্ষমতাপ্রাপ্ত নিরাপদ খাদ্য পরিদর্শক মো. কামরুল হোসেন বিশুদ্ধ খাদ্য আদালতে একটি মামলা দায়ের করেন। নিরাপদ খাদ্য আইন অনুযায়ী এ পাঁচটি ব্র্যান্ড অপরাধ করেছে বলে মামলায় দাবী করা হয়।

এ বিষয়ে কামরুল হোসেন বলেন, এগুলো ড্রিংকস না কি ওষুধ সেটি পরিষ্কার নয়। এমনকি ওষুধ প্রশাসনও বলতে পারে না এগুলো ওষুধ না কি ড্রিংকস। এ অবস্থাতেই এগুলোর বিজ্ঞাপন ও বিপনন চলছে যা আইন অনুযায়ী অপরাধ।

তিনি আরও বলেন, “আমরা এই প্রতিষ্ঠানগুলোকে বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে বলেছিলাম। কিন্তু তারা তা শোনেনি। তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেই মামলা করেছি।“

মঙ্গলবার হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ পাঁচটি কোম্পানির মালিককে আগামী ৫, ৬ এবং ৯ জুন আদালতে উপস্থিত হয়ে এর ব্যাখ্যা দিতে বলেছেন। এগুলো ওষুধ না কি ড্রিংকস সে বিষয়ে তারা ব্যাখ্যা দেবেন।

আজকের সারাদেশ/এসআর/এমএইচ