দুপুর ১২:৩০, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রাত ২টায় শিক্ষার্থীরা বাইরে ঘুরে বেড়ায় এটা কেমন স্বাধীনতা: চবি উপাচার্য

আজকের সারাদেশ প্রতিবেদন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবু তাহের বলেন, জ্ঞান সৃষ্টির লক্ষ্যে একজন শিক্ষার্থীর স্বাধীনতার প্রয়োজন আছে। কিন্তু রাত ২টায় একটা শিক্ষার্থী বাইরে ঘুরে বেড়ায় এটা কেমন স্বাধীনতা?

মঙ্গলবার (১৪ মে) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি (সিইউএসএস) কর্তৃক আয়োজিত নবীন বরণ ও প্রবীণ বিদায় অনুষ্ঠানে সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

চবি উপাচার্য বলেন, একজন শিক্ষার্থীর বিভিন্ন স্কিল অর্জন করা প্রয়োজন, বিভিন্ন ভাষা শিক্ষা করা প্রয়োজন। সবাইকে আহ্বান করব বিভিন্ন ভাষা শিখার জন্য।
তিনি আরও বলেন, বিজ্ঞান শিক্ষা সারা পৃথিবীর জন্য এক ধরনের চ্যালেঞ্জ। স্মার্ট শিক্ষায় উন্নত হতে হবে আমাদের শিক্ষার্থীদের। চতুর্থ শিল্প বিপ্লবের মোকাবেলা করতে আমাদের সকল বিষয়ে স্কিল অর্জন করতে হবে অন্যথায় মোকাবেলায় টিকে থাকা সম্ভব নয়। দেশ আমাদের কী দিয়েছে সেটা বড় কথা নয় বরং দেশকে আমরা কী দিচ্ছি সেটাই ভাববার বিষয়।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যায়ের উপ- উপাচার্য (একাডেমিক) বেনু কুমার দে বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ জ্ঞান চর্চা, সৃষ্টি এবং বিতরণ করা। তোমরা সৃজনশীল নাগরিক তোমরাই সৃজনশীলতা তৈরি করবে। আমরা ক্ষুদে পাইলট প্ল্যান তৈরি করব। তোমরা আমাদের ইনোভেশন হাবে তোমাদের সৃজনশীলতা জমা দিবে আমরা তা দিয়ে নতুন কিছু সৃষ্টি করব।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. অহিদুল আলম, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ ও সংগঠনটির উপদেষ্টা অধ্যাপক ড. লাইলা খালেদা এবং প্রফেসর ড. মোহাম্মদ আল- ফুরকানসহ সংগঠনের এ্যালমনাই সদস্যবৃন্দ।

এর আগে সংগঠনের সভাপতি রওনাক রওশন ফিহা’র সভাপতিত্বে এবং এসএম মুশফিক হাসান ও ঐশ্বর্য চৌধুরীর সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে দুপুর ১২টায় এ অনুষ্ঠান শুরু হয়।

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি