সকাল ৭:১৭, রবিবার, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পানি আনতে গিয়ে ইসরায়েলি হামলায় ৮ ফিলিস্তিনি নিহত

আজকের সারাদেশ প্রতেবেদন

ইসরায়েলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকা।
ফিলিস্তিনের জাবালিয়া শরণার্থী ক্যাম্পের পশ্চিমাঞ্চলে ইসরায়েলি হামলায় আট ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে নারী ও শিশুও রয়েছেন। নিহতরা জাবালিয়ার আল-ফালুজা নামক একটি এলাকায় পানি আনতে গিয়েছিলেন।

এক প্রত্যক্ষদর্শী হামলার ব্যাপারে বলেছেন, “আমরা ফালুজা থেকে বাস্তুচ্যুত হয়েছিলাম, যেটিকে নিরাপদ স্থান হিসেবে ভাবা হয়েছিল। কিন্তু হঠাৎ করে ইসরায়েলিরা সেখানে গোলা ছুড়েছে। আমরা জানি না কোথায় যাব।”

সামাজিক যোগাযোগমাধ্যমে এ হামলার একটি ভিডিও প্রকাশিত হয়েছে। ভিডিওটির সত্যতা যাচাই করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ভিডিওতে দেখা যাচ্ছে, হামলার পর পর সেখানে রক্তের স্রোত তৈরি হয়েছে। এছাড়া যে জায়গাটিতে গোলা ছোড়া হয়েছে সেখানকার আশপাশের দোকানে শার্পনেলের চিহ্ন রয়েছে। গত কয়েকদিন ধরে জাবালিয়ায় ব্যাপক হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েলি সেনারা। স্থল হামলা ছাড়াও বিমান থেকে প্রতিনিয়ত সেখানে বোমা ফেলছে তারা।

গাজার মধ্যে যেসব শরণার্থী শিবির রয়েছে সেগুলোর মধ্যে সবচেয়ে বড় হলো জাবালিয়া। যুদ্ধের আগে এখানে হাজার হাজার মানুষ থাকতেন। এখনো শরণার্থী শিবিরটিতে অসংখ্য মানুষ রয়েছেন।

১৯৬৭ সালের আরব যুদ্ধের পর যেসব ফিলিস্তিনি তাদের নিজ ভূমি থেকে বিতাড়িত হয়েছিলেন তারা এসে জাবালিয়াতে আশ্রয় নিয়েছিলেন। কিন্তু এখন পর্যন্ত তারা তাদের নিজ ভূখণ্ডে আর ফিরতে পারেননি। ইসরায়েল এসব ফিলিস্তিনিদের জায়গায় নিজেদের বসতি স্থাপন করেছে। যা দিন দিন আরও সম্প্রসারিত হচ্ছে। খবর আলজাজিরার।