সন্ধ্যা ৭:০২, সোমবার, ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলের যুদ্ধ সরঞ্জাম বহনকারী জাহাজ বন্দরে ভিড়তে দেয়নি স্পেন

আজকের সারাদেশ প্রতিবেদন

ইসরায়েলের অস্ত্র, গোলাবারুদ ও যুদ্ধ সরঞ্জাম বহনকারী একটি জাহাজ স্পেনের একটি বন্দরে সাময়িক সময়ের জন্য নোঙর করতে চেয়েছিল। কিন্তু স্পেন সরকার জাহাজটি ভেড়ানোর অনুমতি দেয়নি। বৃহস্পতিবার স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেজ এ কথা জানান।

বেলজিয়ামের ব্রাসেলসে সাংবাদিকদের সঙ্গে আলাপে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, স্পেন-ইসরায়েলের দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের ইতিহাসে প্রথমবার এই ঘটনা ঘটল। কেননা, এবারই প্রথম আমরা এমন একটি জাহাজ শনাক্ত করেছি, যেটি ইসরায়েলের জন্য অস্ত্রের চালান বহন করছিল এবং জাহাজটি আমাদের কোনো বন্দরে ভিড়তে চেয়েছিল।

মধ্যপ্রাচ্যে আর অস্ত্রের প্রয়োজন নেই বরং সেখানে শান্তি দরকার— এমন মন্তব্য করে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরায়েলের জন্য অস্ত্রের চালান নিয়ে যাওয়া কোনো জাহাজ স্পেনের বন্দর ব্যবহারের আবেদন করলে আমাদের সরকার নিয়মতান্ত্রিকভাবে তা প্রত্যাখ্যান করবে।

অস্ত্রের চালান বহন করা জাহাজটির সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি জোসে ম্যানুয়েল আলবারেজ। তবে জাহাজটির নাম মারিয়ানে দানিকা বলে জানিয়েছেন স্পেনের পরিবহনমন্ত্রী অস্কার পুয়েন্তে।

এদিকে স্পেনের সংবাদমাধ্যম ‘এল পাইস’ জানিয়েছে, জাহাজটি ডেনমার্কের পতাকাবাহী। এতে ২৭ টন অস্ত্র ও গোলাবারুদ ছিল। ভারতের চেন্নাই বন্দর থেকে জাহাজটি ইসরায়েলের হাইফা বন্দরে যাচ্ছিল। খবর গার্ডিয়ানের।

সর্বশেষ সংবাদ