রাত ১২:৩৫, শনিবার, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্রলীগের কোপে হাসপাতালে কাতরাচ্ছেন চবি ফুটবল দলের অধিনায়ক সালাহ উদ্দিন

আজকের সারাদেশ প্রতিবেদন

৩ বার বাংলা চ্যানেল জয়ী সালাহ উদ্দিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগের শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক ক্রীড়া বিষয়ক উপ সম্পাদক। এছাড়া চবি ফুটবল দলের অধিনায়ক তিনি। কিছুদিন পরেই থাইল্যান্ডে একটি আন্তর্জাতিক সাঁতার প্রতিযোগিতায় অংশগ্রহণের কথা ছিল তার। যদিও ঠিক মাসখানেক আগেই চবি ছাত্রলীগের একটি গ্রুপের অনুসারীদের কোপে প্রতিযোগিতায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে এ শিক্ষার্থীর।

সম্প্রতি হাটহাজারী উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্র দখলের জেরে অভ্যন্তরীণ সংঘর্ষে প্রতিপক্ষের কোপ খেয়ে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে রয়েছেন সালাহ উদ্দিন। প্রতিপক্ষের আঘাতে তার ডান হাত সম্পূর্ণ অবশ (অনূভুতিহীন) হয়ে আছে। তিনি বাংলা চ্যানেল জয় করা সাঁতারু। কিন্তু বর্তমানে সংশয় দেখা দিয়েছে তার সাঁতার কাটা নিয়ে।

এ ঘটনায় ২২ মে রাতে বখতিয়ার হোসেন নামে এক ছাত্রলীগ নেতা বাদী হয়ে ৯ জনকে আসামি করে হাটহাজারী থানায় মামলা দায়ের করেছেন। আসামিরা হলেন, চবির ইতিহাস বিভাগের শিক্ষার্থী শোয়ায়েব আখতার সুলভ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাইফুল ইসলাম বিদ্যুৎ, দর্শন বিভাগের ওমর শরীফ হৃদয়, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের রাজেশ চক্রবর্তী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মেহেদী হাসান অর্ক ও আব্দুস সাত্তার শান্ত, পরিসংখ্যান বিভাগের হৃদয় ও সাজিদ মাহাদী এবং নৃবিজ্ঞান বিভাগের সাফায়াত হোসেন। আসামীরা সবাই ছাত্রলীগের বগি ভিত্তিক উপগ্রুপ সিএফসির কর্মী।

প্রত্যক্ষদর্শী ও মামলার এজহার সূত্রে জানা যায়, গত মঙ্গলবার (২১ মে) আড়াইটার দিকে চবি শাখা ছাত্রলীগের উপগ্রুপ চুজ ফ্রেন্ডস উইথ কেয়ার (সিএফসি) এবং বিজয়ের কর্মীরা চবি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে অবস্থান করছিলো। বিজয়ের কর্মীরা মোটরসাইকেল প্রতীক ও সিএফসির কর্মীরা ঘোড়া প্রতীকের পক্ষে কেন্দ্র দখলের চেষ্টা করে। এ নিয়ে তাদের মধ্যে কথা-কাটাকাটি হয়। এক পর্যায়ে বিজয়ের সালাহ উদ্দিনকে রামদা দিয়ে কুপিয়ে জখম করে সিএফসির কর্মী ও মামলার ১ নং আসামি শোয়ায়েব আখতার সুলভ। সাথে সাথে সালাহ উদ্দিনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রচুর রক্তক্ষরণের কারণে তাকে অপারেশন থিয়েটারে পাঠানো হয়। বর্তমানে হাসপাতালের বেডে কাতরাচ্ছেন তিনি। গলার ডান পাশে ব্যান্ডেজ মোড়ানো; যেখানে রামদার কোপে গভীর ক্ষতের সৃষ্টি হয়েছে। রামদার আঘাতের কারণে এখনো মাথা ও হাত নড়াচড়া করতে পারছেন না।

আহত সালাহ উদ্দিন বলেন, ভোটের দিন ল্যাবরেটরি স্কুল কেন্দ্রে আমি কিছু জুনিয়র নিয়ে দাঁড়িয়ে ছিলাম। হঠাৎ রব হল থেকে অস্ত্রসহ কিছু ছেলেপেলে আসে। এসেই হামলা শুরু করে। একজন রামদা দিয়ে গলার নিচে কোপ দেয়। মাটিতে লুটিয়ে পড়লে রামদার উল্টো পিঠ দিয়ে ডান হাতে অনেকগুলো আঘাত করে। তারা ইচ্ছাকৃত ভাবে আমার ক্যারিয়ার শেষ করে দিতে এমন আঘাত করেছে।

হাটহাজারী থানার ওসি (তদন্ত) নুরুল আলম বলেন, বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র বাদী হয়ে ৯ জনের নামে মামলা করেছে। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

বিজয় গ্রুপের একাংশের নেতা মোহাম্মদ ইলিয়াস বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে সুস্থ ধারার রাজনীতি চাই। যারা বিকৃত মস্তিষ্কে নেশায় আসক্ত হয়ে এভাবে কাউকে আঘাত করতে পারে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির দাবি জানাই। সালাহ উদ্দিনের ঘটনা ছাড়াও অতীতে যারা এভাবে দেশীয় অস্ত্রসহ অন্যদের আঘাত করেছে তাদেরকেও যেন শাস্তির আওতায় আনা হয়।

বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ অহিদুল আলম বলেন, এটি একটি ন্যাকারজনক ঘটনা। ইতিমধ্যে ভুক্তভোগীরা মামলা করেছে, যেহেতু নির্বাচন কেন্দ্রীক সহিংসতা পুলিশ তাদের তদন্ত অনুসারে দেশীয় আইনে সর্বোচ্চ ব্যবস্থা নিবে। আমরাও একটি তদন্ত কমিটি গঠন করেছি, দ্রুত তাদের রিপোর্ট দিতে বলা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্ট অনুসারে বিশ্ববিদ্যালয় আইন মোতাবেক দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া সালাহ উদ্দিনের চিকিৎসার যাতে ত্রুটি না হয় সে ব্যপারে বলা হয়েছে। দুইদিন আগে আমরা উপাচার্যসহ তাকে দেখে এসেছি, তার অবস্থার একটু উন্নতি হচ্ছে।

সর্বশেষ সংবাদ

জাহাজে করে এক মাসের খাদ্যপণ্য যাচ্ছে সেন্টমার্টিনে

সুপার এইটে আফগানিস্তান, নিউজিল্যান্ডের বিদায়

চবিতে ঘুরতে এসে ছিনতাইকারীর রামদার আঘাতে মিলিটারি একাডেমি শিক্ষার্থী আহত

ময়নাতদন্তের জন্য চট্টগ্রামে ৪৫ দিন পর কবর থেকে তোলা হল লাশ

নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের দৌড়ে এগিয়ে  বাংলাদেশ

তবে কি আনার হত্যার নির্দেশদাতা ঝিনাইদহ আ.লীগ সম্পাদক মিন্টু!

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে চট্টগ্রামে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ফেরি চলাচল শুরু হতে যাচ্ছে

নৌযান চলাচল বন্ধ, সেন্ট মার্টিনে খাদ্যসংকট চরমে

১০ ক্যাটাগরিতে বাংলাদেশীদের ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌য়েছে ওমান