সকাল ৬:৪৩, রবিবার, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ফের সোমালিয়ান জলদস্যুর কবলে ‘এমভি ব্যাসিলিস্ক’ জাহাজ

আজকের সারাদেশ প্রতিবেদন

দীর্ঘ প্রতিক্ষার পর ক’দিন আগেই জিম্মি দশা থেকে মুক্ত হয়ে বাসায় ফিরেছে এমভি আবদু্ল্লাহর নাবিকরা। ভারত মহাসাগরে আবারও জাহাজ জিম্মি করেছে সোমালিয়ান জলদস্যুরা। তবে ‘এমভি ব্যাসিলিস্ক’ নামের ওই জাহাজটি লাইবেরিয়ার পতাকাবাহী ছিল।

সোমালিয়ার স্থানীয় গণমাধ্যম ডেইলি সোমালিয়া’র এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ওই জাহাজটি নেদারল্যান্ডসের রটারড্যাম থেকে দুবাইয়ের জাবাল আল আলি বন্দরে যাচ্ছিল। তবে কেপ ভার্দের পোর্টো গ্রান্ডে যাত্রাবিরতি করে।

যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশন (ইউকেএমটিও) জাহাজ ছিনতাই হওয়ার বিষয়টি নিশ্চিত করে জানায়, বৃহস্পতিবার (২৩ মে) সোমালিয়ার রাজধানী মোগাদিসুর পূর্বে লোয়ার সাবেলে অঞ্চলের মার্কা জেলার ৪২০ নাটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বের উপকূলে ছিনতাইয়ের ঘটনা ঘটে।

দুটি ছোট জলযানে করে আসা কয়েকজন হামলাকারী জাহাজে উঠে পড়ে। এরপর তারা জাহাজের অপারেশন রুমের নিয়ন্ত্রণ নেয় এবং সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। জাহাজের ১৭ জন ক্রু সদস্যকে একটি কক্ষে আটকে রাখা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, চলতি বছরের ১২ মার্চ মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতের পথে কয়লা নিয়ে যাওয়ার সময় সোমালিয়া উপকূল থেকে প্রায় ৬০০ নাটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। প্রায় ৩৩ দিন পর এমভি আবদুল্লাহ জাহাজটি এর ২৩ নাবিকসহ মুক্তি পায়।