ভোর ৫:১৯, রবিবার, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামের ৭ জেলায় জলোচ্ছ্বাস, পার্বত্য পাঁচ জেলায় ভূমিধসের শঙ্কা

আজকের সারাদেশ প্রতিবেদন

ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় রেমাল। এরই মধ্যে উপকূলীয় বিভিন্ন অঞ্চলে প্রভাব পড়তে শুরু করেছে। আবহাওয়া অফিস বলছে, প্রবল ঘূর্ণিঝড়ের কারণে দেশের বিভিন্ন অঞ্চল ৮ থেকে ১২ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছাসে প্লাবিত হতে পারে। এছাড়া কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে।

রোববার (২৬ মে) আবহাওয়া অফিসের দেওয়া সবশেষ ১১ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে চট্টগ্রামের ৭ জেলাসহ ১৬ জেলায় জলোচ্ছ্বাস ও চট্টগ্রামের পার্বত্য পদঁচ জেলায় ভূমি আশঙ্কার কথা বলা হয়েছে।

এতে জানানো হয়েছে, প্রবল ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার এবং এর অদূরবর্তী দ্বীপ-চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছাসে প্লাবিত হতে পারে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে অতিভারী বর্ষণে কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধস হতে পারে।

বিজ্ঞপ্তিতে আবহাওয়া অফিস আরও জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড়টির প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এ অবস্থায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

সর্বশেষ সংবাদ

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু

ইসমাইল হানিয়ার মৃত্যুর পর ইসরায়েলে হামলার নির্দেশ আয়াতুল্লাহ খামেনির

বন্দিতে ঠাসা চট্টগ্রামের কারাগার, ১৫ দিনে বেড়েছে ১ হাজার বন্দী