ভোর ৫:১৫, মঙ্গলবার, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সৌরজগতের নিকটে পৃথিবীর মতো আরেকটি গ্রহ খুঁজে পেল নাসা

আজকের সারাদেশ প্রতিবেদন

সৌরজগতের খুব কাছাকাছি থাকা এবং পৃথিবী গ্রহের সমান একটি এক্সোপ্ল্যানেট আবিষ্কার মার্কিন মহাকাশ সংস্থা নাসা। গ্রহটির নাম গ্লিস ১২ বি।

যে গ্রহগুলো সূর্য ছাড়া অন্য কোনো নক্ষত্রের চারদিকে ঘোরে তাদের বলা হয় এক্সোপ্ল্যানেট। সম্প্রতি ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইটের সাহায্যে এক্সোপ্ল্যানেটটি আবিষ্কার করেছে নাসা। গ্রহটি একটি ছোট এবং শীতল লাল বামন নক্ষত্রের চারপাশে ঘোরে।

স্পেস ডট কম জানিয়েছে, গ্রহটি আমাদের পৃথিবী থেকে প্রায় ৪০ আলোকবর্ষ দূরে অবস্থিত। এর প্রস্থ পৃথিবীর তুলনায় প্রায় ১.১ গুণ বলে অনুমান করা হচ্ছে। এটি শুক্র গ্রহের সমান বলেও মনে করা হচ্ছে।

গ্লিস ১২ বি নামের এক্সোপ্ল্যানেটটি তার নক্ষত্রকে খুব কাছ থেকে প্রদক্ষিণ করে। এই গ্রহের এক বছর পৃথিবীতে প্রায় ১২.৮ দিনে পূর্ণ হয়। গ্লিস ১২ বি যে নক্ষত্রের চারপাশে ঘুরছে তা আমাদের সূর্যের চেয়ে ছোট ও শীতল। তার নক্ষত্রের কাছাকাছি থাকা সত্ত্বেও এটি দ্রুত প্রদক্ষিণ করে। ধারণা করা হচ্ছে, এই এক্সোপ্ল্যানেটটি বসবাসের জন্য উপযুক্ত হতে পারে।

বিজ্ঞানীরা অনুমান করেছেন, এই গ্রহটি পানির উপস্থিতির জন্য খুব গরম বা খুব ঠান্ডা নয়। তবে এর বায়ুমণ্ডল সম্পর্কে বিজ্ঞানীদের সঠিক তথ্য নেই। বিজ্ঞানীরা আশাবাদী যে তারা আগামী দিনে এ সম্পর্কে আরও তথ্য পাবেন।

তবে পৃথিবীর আকারের কোনো গ্রহ প্রথমবারের মতো আবিষ্কৃত হয়নি। বিজ্ঞানীরা ইতোমধ্যে এই ধরনের এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন, তবে এখন পর্যন্ত কোনোটিতেই প্রাণের সম্ভাবনা নিশ্চিত করা যায়নি। এ পর্যন্ত সৌরজগতের বাইরে ৫ হাজারের বেশি এক্সোপ্ল্যানেট আবিষ্কৃত হয়েছে।

সর্বশেষ সংবাদ

সিলেটে বন্যার পানিতে ভেসে গেল লাখো মানুষের ঈদ আনন্দ

এবার সেন্টমার্টিনের অদূরে দেখা গেল নৌবাহিনীর যুদ্ধজাহাজ

ঈদের জামাতে আচমকা পড়ে গেলেন আ জ ম নাছির, ধরে তুললেন নওফেল

বিশ্বকাপে ‘ডট বলের বিশ্বরেকর্ড’ তানজিম সাকিবের

বিশ্বকাপের রেকর্ড ভেঙে সুপার এইট নিশ্চিত করল বাংলাদেশ

মিয়ানমার সীমান্তে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তৎপর থাকার নির্দেশ

২৪ মণ ওজনের ‘শান্ত’র দাম ৮ লাখ, কিনলেই ফ্রি ৩ মণের ‘অশান্ত’

ঈদের ছুটিতে মূল্যবান সম্পদ রেখে যেতে পারবেন থানায়: সিএমপি কমিশনার

চট্টগ্রামে সাড়ে ৩ লাখ কাঁচা চামড়া সংরক্ষণের প্রস্তুতি, মজুত রাখা হয়েছে ২১ হাজার টন লবণ

মাঝ নদীতে সন্তান প্রসব, মা-শিশুর আজীবন ভাড়া ফ্রি করল জাহাজ কর্তৃপক্ষ