ভোর ৫:২০, রবিবার, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

৮৮ ফাউন্ডেশনের মাসব্যাপী শিষ্টাচার সচেতনতা কর্মসূচি

আজকের সারাদেশ প্রতিবেদন

‘সুন্দর আচরণে সভ্য সমাজ’ এই প্রতিপাদ্যে “বাংলাদেশ ৮৮ ফাউন্ডেশন” পঞ্চগড় জেলা প্যানেল ও পঞ্চগড়ের বিভিন্ন উপজেলা প্যানেল ‘শিষ্টাচার চর্চা’ বিষয়ক মাসব্যাপী কর্মসূচি শুরু হয়েছে।

আদর্শবান ও বিনয়ী প্রজন্ম গড়ার মাধ্যমে একটি সুখময় রাষ্ট্র গড়ার প্রত্যয়ে কোমলমতি শিশুদের পাশাপাশি বিভিন্ন শ্রেণিপেশার মানুষদের অনুপ্রাণিত করতে এই কর্মসূচি শুরু করেছে বাংলাদেশ ৮৮ ফাউন্ডেশন।

গত ৫ ও ৬ জুলাই পঞ্চগড় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মাসব্যাপী এই পাইলট কর্মসূচি শুরু হয়।

শুধু শিশু নয়, এই কর্মসূচি এগিয়ে নিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ছাত্র, শিক্ষক, সাংবাদিক, শ্রমজীবী ও পেশাজীবীদের সাথেও কাজ করছে সংগঠনটি। এছাড়া মসজিদের ঈমাম ও ধর্মীয় নেতাদের সম্পৃক্ত করা হচ্ছে এই কর্মসূচিতে। পাইলট প্রকল্প হিসেবে উত্তরের পঞ্জগড় জেলা থেকে যাত্রা শুরু হয়েছে বিনয়ী প্রজন্ম গড়ার কাজ। পরবর্তীতে এই প্রকল্প সারা দেশেই কাজ করবে বলেও জানিয়েছেন ফাউন্ডেশনের নেতৃবৃন্দ।

একইসাথে সাংস্কৃতিক কর্মকান্ডে শিষ্টাচারের গুরুত্ব তুলে ধরতে পথনাটক, বাউল গানের পাশাপাশি টি-শার্ট, স্টিকার, দিনলিপি লেখার জন্য নোটবুক বিতরণ করা হবে।

গত ৫ জুলাই শুক্রবার জেলার দেবীগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থীদের সাথে শিষ্টার সুফল ও চর্চা কৌশল বিষয়ক সেশন পরিচালনা করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও বাংলাদেশ ৮৮’কালচারাল ফোরামের সমন্বয়কারী তাহমিনা শবনম হক ও বাংলাদেশ ৮৮ পঞ্চগড় জেলা সমন্বয়কারী সাইফুল ইসলাম সোহাগ।

দুপুর সাড়ে ১২টায় দেবীগঞ্জ ইউআরসিতে প্রাথমিক শিক্ষকদের সাথে মত বিনিমিয় করেন সংগঠনের নেতৃবৃন্দ। বেলা ৩টায় দেবীগঞ্জ টোলপ্লাজায় কর্মরত শ্রমিকদের সাথে মতবিনিময়, লিফলেট ও টি-শার্ট বিতরণ করা হয়। বিকেল সাড়ে ৫টায় পঞ্চগড় জেলা বাস ও মিনিবাস মালিক সমিতি ভবনে শিষ্টাচার কর্মসূচি অবহিতকরণ ও কৃতী শিক্ষার্থীদের সংবর্ধণা অনুষ্ঠিত হয়। রাত ৯টায় তেতুলিয়া ডাকবাংলোতে বাউল গানের করা হয়, গানের কথায় উপস্থাপন করা হয় শিষ্টাচার।

অন্যদিকে ৬ জুলাই বেলা সাড়ে ১১টায় জামুরিগুড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে “শিষ্টাচার সুফল ও চর্চা কৌশল” উপস্থাপণ করা হয়। বিকেলে পঞ্চগড়ের বিভিন্ন স্থানে শ্রমজীবী মানুষের সাথে শিষ্টাচার বিষক কথোপকথন অনুষ্ঠিত হয়। দুই দিনের অনুষ্ঠানমালায় উপস্থিত ছিলেন পঞ্চগড় জেলা সমন্বয়ক সাইফুল ইসলাম সোহাগ দেবিগঞ্জ, তেতুলিয়া ও অন্যান্য উপজেলার সমন্বয়ক, স্থানীয় বাংলাদেশ ৮৮ বন্ধুরা, বাংলাদেশ ৮৮ রংপুর প্যানেলের বন্ধুরা।

বাংলাদেশ ৮৮ ফাউন্ডেশন এবং কেন্দ্রীয় কমিটির বন্ধুরাসহ এডমিন প্যানেলের সদস্য মোহাম্মদ এয়াছিন গনি চৌধুরী, আনোয়ার হোসেন, কমান্ডার জাহিদুর রহমান, মাশরুর ওয়াইস খান, তাহমিনা শবনম হক, ফাতেমা জুম্মি, সাবা ইসলাম, জাহানারা লাইজু। এছাড়া বাংলাদেশ ৮৮ আমেরিকা প্যানেলের সদস্য দেওয়ান বিপ্লব ও শিল্পী জাহানারা।

সর্বশেষ সংবাদ

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু

ইসমাইল হানিয়ার মৃত্যুর পর ইসরায়েলে হামলার নির্দেশ আয়াতুল্লাহ খামেনির

বন্দিতে ঠাসা চট্টগ্রামের কারাগার, ১৫ দিনে বেড়েছে ১ হাজার বন্দী