রাত ৪:০৮, রবিবার, ৩১শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

নিপীড়নের প্রতিবাদে শিক্ষকদের সরব হওয়ার আহ্বান জানালেন চবি শিক্ষকরা

আজকের সারাদেশ প্রতিবেদন

দেশের বিভিন্ন স্থানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের হত্যা, গ্রেপ্তার ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন ও র‍্যালি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) একদল শিক্ষক।

বুধবার (৩১ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে চত্বরে নিপীড়ন বিরোধী শিক্ষক ঐক্যের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিভাগের প্রায় ৮০ শিক্ষক অংশ নেন।

এতে সমন্বয়ক হিসেবে ছিলেন প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. আতিয়ার রহমান। মানববন্ধন সঞ্চালনা করেন ফাইন্যান্স বিভাগের প্রফেসর ড. তানভীর মোহাম্মদ হায়দার আরিফ। মানববন্ধন শেষ দোয়া পরিচালনা করেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শহীদুল হক।

মানববন্ধনে রাজনীতিবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারী বলেন, শুধু শিক্ষার্থী নয় সাধারণ মানুষ ও শ্রমজীবীদের ওপরও গুলি চালানো হয়েছে, যারা কি-না পরিবারের প্রয়োজনে বাইরে বের হয়েছিল। এতে করে আমাদের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের ওপর হামলা করা হয়েছে।

প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. আতিয়ার রহমান বলেন, দেরিতে হলেও আমরা সংহতি জানাতে পেরেছি। চলমান নিপীড়নের প্রতিবাদে সরব হতে শিক্ষকদের প্রতি আহ্বান থাকবে। পরিস্থিতি বিবেচনায় আমাদের প্রতিবাদ চলমান থাকবে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, রসায়ন বিভাগের প্রফেসর ড. জয়নাল আবেদীন সিদ্দিকী ও প্রফেসর ড. মো. আবদুল মান্নান, ফাইন্যান্স বিভাগের প্রফেসর ড. বেগম ইসমত আরা হক, অর্থনীতি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ সাইফুল ইসলাম ও ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর মোহাম্মদ আবুল বশর।

এ ছাড়া বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে শহীদ মিনার এলাকায় নিপীড়ন বিরোধী শিক্ষক সমাজের ব্যানারে একই দাবিতে আরেকটি মানববন্ধন ও র‍্যালি অনুষ্ঠিত হয়। এতে ইংরেজি বিভাগের গোলাম হোসেন হাবীব, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মুনমুন নেছা চৌধুরীসহ প্রায় ১১ জন শিক্ষক উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু