রাত ১:০৭, মঙ্গলবার, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সোনার দাম লাখ ছুঁইছুঁই, বিবাহযোগ্যরা আরও টেনশনে!

আজকের সারাদেশ প্রতিবেদন:

দেশে বিবাহসহ নানা অনুষ্ঠানে সোনার গহনার ব্যবহার তুঙ্গে। কিন্তু সম্প্রতি সোনার লাগাতার মূল্য বৃদ্ধিতে দিন দিন সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে মূল্যবান এই ধাতু। এতে চরম বেকায়দায় পড়েছে বিবাহযোগ্যরা। এরমধ্যে বাজারে আবারও বাড়ছে সোনার দাম। নতুন দামে ভরি প্রতি সোনা এখন লাখ টাকা ছুঁইছুঁই। সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট মানের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৫১৬ টাকা বেড়ে এবার দাঁড়াবে ৯৯ হাজার ১৪৪ টাকায়। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ সোনার দাম। সারা দেশে নতুন দাম রোববার থেকে কার্যকর হবে।

শনিবার (১ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাম বাড়ার ঘোষণা দেন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্থানীয় বুলিয়ন বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে এবং সে কারণে তারাও নতুন মূল্য নির্ধারণ করছে। দাম বাড়ায় আগামীকাল থেকে হলমার্ক করা ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৯৯ হাজার ১৪৪ টাকা। এ ছাড়া হলমার্ক করা ২১ ক্যারেট সোনার ভরি ৯৪ হাজার ৬৫৩ টাকা, ১৮ ক্যারেট ৮১ হাজার ১২৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরির দাম দাঁড়াবে ৬৭ হাজার ৫৯৩ টাকা। তবে রুপার দাম অপরিবর্তিত রয়েছে।

দেশের বাজারে আজ শনিবার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার অলংকার ৯৭ হাজার ৬২৮ টাকা, ২১ ক্যারেট ৯৩ হাজার ১৯৫ টাকা, ১৮ ক্যারেট ৭৯ হাজার ৮৯৮ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি ৬৬ হাজার ৫৪৩ টাকায় বিক্রি হচ্ছে। অর্থাৎ আগামীকাল থেকে ২২ ক্যারেট সোনার ভরিতে ১ হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ৪৫৮ টাকা, ১৮ ক্যারেটে ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরিতে ১ হাজার ৫০ টাকা বাড়ছে।

এর আগে গত ২৪ মার্চ স্বর্ণের দাম বাড়ানো হয়। তার আগে ২২ মার্চ ও ২৩ মার্চ স্বর্ণের দাম কিছুটা কমানো হয়। কিন্তু তারও আগে ১৮ মার্চ এক লাফে ২২ ক্যারেটের স্বর্ণের ভরিতে রেকর্ড ৭ হাজার ৬৯৮ টাকা বাড়ানো হয়। এতে ৯৮ হাজার ৭৯৪ টাকা দাম হয় এই মানের স্বর্ণের ভরি।

নতুন দাম অনুযায়ী, রোববার থেকে ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম পড়বে ৯৯ হাজার ১৪৪ টাকা। যা দেশের বাজারে এর আগে কখনো এক ভরি স্বর্ণের দাম ৯৯ হাজার টাকা হয়নি।

আজকের সারাদেশ/১ এপ্রিল,২৩/এসএম

সর্বশেষ সংবাদ

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু