রাত ২:৩৮, মঙ্গলবার, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জব্বারের বলীখেলা: প্লাস্টিক-রেক্সিনের দাপটে কোনঠাসা বেতের পণ্য

আজকের সারাদেশ প্রতিবেদন:

চট্টগ্রামের লালদীঘির শতবর্ষী জব্বারের বলীখেলা উপলক্ষ্যে আয়োজিত বৈশাখী মেলায় ছোট বেতের মোড়া খুঁজছেন গৃহিনী আছমা আক্তার। রান্নাঘরে বসে কাজ করতে এক জোড়া মোড়া ১২০০ টাকায় কিনে নিলেন তিনি। আছমা আজকের সারাদেশকে বলেন, এই মোড়ায় বসে কাজ করতে আরাম। সবসময় মজবুত ও ভালো মানের মোড়া পাওয়া যায় না। তাই এই মেলার জন্য অপেক্ষা করতে হয়।

সোমবার (২৪ এপ্রিল) থেকে শুরু হয়েছে ঐতিহ্যবাহী বৈশাখী মেলা। এ উপলক্ষে লালদীঘি ময়দানের আশপাশের কয়েক কিলোমিটারজুড়ে বসে আসছে এই মেলা। চট্টগ্রাম নগরী ও আশপাশের জেলা-উপজেলার মানুষের সারা বছরের গৃহস্থালীর পণ্যসামগ্রীর কেনাকাটা সারেন এই ঐতিহ্যবাহী মেলা থেকে। ১৯০৯ সালে থেকে কুস্তি খেলাকে (চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় বলী) কেন্দ্র করে তিন দিনব্যাপী এই মেলার আয়োজন করা হয়। তবে এই মেলা ৬-৭ দিন স্থায়ী থাকে। লালদীঘি মাঠকে কেন্দ্র করে চারদিকের কোতোয়ালী, আন্দরকিল্লা, সিনেমা প্যালেস, আসাদগঞ্জ পর্যন্ত আশপাশের কয়েক কিলোমিটার কয়েক আড়াই হাজারেরও বেশি দোকান নিয়ে আসর বসে দেশের সবচেয়ে বড় এই লোকজ পণ্যের মেলার। গৃহস্থালী সামগ্রী ছাড়াও বাঁশি, খেলনা, জুয়েলারি, দেশীয় খাবারের দোকান বসে এই মেলায়।

ব্যবসায়ীরা জানিয়েছেন, প্লাস্টিকের টুল ও চেয়ারের কারণে বেতের তৈরি মোড়ার বাজার সংকোচিত হচ্ছে দিন দিন। এরমধ্যেও পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ির মোড়ার কদর রয়েছে দেশজুড়ে। মজবুত গঠন, সুশ্রী— গুণের কারণে এই মোড়া বেশি চলে। খাগড়াছড়ি ছাড়াও নোয়াখালী চরাঞ্চল, নরসংদী ও ভৈরবে তৈরি হয় বিভিন্ন রকমের মোড়া। মূলত গৃহিনী নারীদের ওপর নির্ভরশীল শিল্পটি। ২০০ টাকা থেকে শুরু করে এক-একটি মোড়া ৩ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়। খাগড়াছড়ির মাটিরাঙা, পাংছড়ি, দীঘিনালা, তবলছড়ি, চট্টগ্রামের বোয়ালখালী ও মিরসরাইসহ বিভিন্ন এলাকার গৃহিনী নারীরা এসব মোড়া তৈরি করেন। এছাড়া জেলের কয়েদিদের প্রশিক্ষণ দিয়েও এসব পণ্য তৈরি করা হতো। বাঁশ, রিক্সার টায়ার, রেক্সিন ও দড়ি দিয়ে এসব মোড়া তৈরি হয়। বিভিন্ন মেলা কেন্দ্রিক পণ্যটির বেচাবিক্রি বেশি হয়। এছাড়া চট্টগ্রামের বিবিরহাট, হাটহাজারী, ফেনীর মুহুরী গলি, কুমিল্লার কোম্পানিগঞ্জ ও কান্দিরপাড়ে এসব মোড়ার দোকান রয়েছে।

মোহাম্মদ দেলায়ার হোসাইন খাগড়াছড়ির বিভিন্ন গ্রাম থেকে এসব মোড়া সংগ্রহ করে সারাদেশে সরবরাহ করে থাকেন। মাসে অন্তত দেড় হাজারের বেশি মোড়া সংগ্রহ করা হয় এই ব্যবসায়ীর। তিনি আজকের সারাদেশকে বলেন, “প্রায় তিন দশক ধরে এই ব্যবসায় রয়েছি। প্লাস্টিকের টুলের কারণে পণ্যটি এখন কম চলে। এক জোড়া মোড়া হাতে তৈরি করতে সময় লাগে নূন্যতম এক সপ্তাহ। দেশের অল্প কিছু জায়গা ছাড়া মেলা কেন্দ্রীক হয়ে গেছে পণ্যটি।”

নরসংদী থেকে আসা মোড়া ব্যবসায়ী মো. শওকত আলী আজকের সারাদেশকে বলেন, গ্রাম থেকে বেতের মোড়াগুলো সংগ্রহ করে বিভিন্ন মেলায় বিক্রি করি। আমাদের কোন স্থায়ী দোকান নেই। চট্টগ্রাম ছাড়াও সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, ভৈরবসহ দেশের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত মেলা এবং মাজারের ওরশে এসব মোড়া প্রদর্শন করা হয়।

রেক্সিনে ছেয়ে গেছে শীতল পাটির বাজার:

বেতের তৈরি শীতল পাটি গ্রাম বাংলার ঐতিহ্যবাহী। গ্রামের গৃহিনী নারীরা এই পণ্যটির মূল কারিগর। এই পাটি সবসময় ঠাণ্ডা থাকে বলে নাম দেওয়া হয়েছে শীতল পাটি। কিন্তু রেক্সিনের তৈরি পাটির দাপতে অনেকটা কোনঠাসা এই হস্তশিল্প। বর্তমানে ঢাকায় অনেকগুলো কারখানায় মেশিনে তৈরি হয় রেক্সিনের পাটি। রেক্সিন, সুতা ও কাপড় মেশিনে দিয়ে দিলে তৈরি পাটি। তুলনামূলক কম দামের কারণে বাজার ছেয়ে গেছে পণ্যটি। মেলার প্রায় সবকটি দোকানেই শীতল পাটির পাশাপাশি এখন রেক্সিনের পাটিও বিক্রি করা হচ্ছে।

মূলত রংপুর, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর, কুমিল্লায়, চট্টগ্রামের আনোয়ারা, পটিয়া ও বাঁশখালীর গ্রামের গৃহিনী অবসর সময়ে এসব দেশীয় শীতল পাটি তৈরি করেন।

দোকানী দ্বীপেন নাথ বলেন, “একটি শীতল পাটি হাতে তৈরি করতে একমাসও লেগে যায়। পরিশ্রম বেশি। এজন্য দামও বেশি। অপরদিকে রেক্সিনের পাটি মেশিনে দিলেই তৈরি হয়ে যায়। এজন্য দাম কম। ৫০০ টাকা থেকে শুরু করে ১০ হাজার টাকারও শীতল পাটি রয়েছে। ছোট সাইজের শীতল পাটি দাম নূন্যতম ৫০০ টাকা। একই সাইজের রেক্সিনের পাটির দাম দেড়শ টাকা। শ্রম ও তৈরির সময় অনুযায়ী পারিশ্রমিক কম হওয়ায় শীতল পাটির উৎপাদন কমে আসছে। আর রেক্সিনের তৈরি পাটিও বাজার ছেয়ে গেছে।”

আজকের সারাদেশ/২৫ এপ্রিল ২৩/জেএম

সর্বশেষ সংবাদ

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু