দুপুর ২:৩৯, শুক্রবার, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ঘূর্ণিঝড় মোখা: স্বাস্থ্যের সবার ছুটি বাতিল চট্টগ্রামে

আজকের সারাদেশ প্রতিবেদন:

ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় মোখা। এরমধ্যে কক্সবাজার সমুদ্রবন্দরে জারি করা হয়েছে ১০ নম্বর মহাবিপদসংকেত। একইসঙ্গে চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদসংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী মোখা শক্তি সঞ্চয় করে এগিয়ে আসছে কক্সবাজারের দিকে। তবে এর বেশেষ প্রভাব পড়বে চট্টগ্রামেও।

প্রবল ঘূর্ণিঝড় মোখাকে ঘিরে সম্ভ্যাব্য ক্ষয়ক্ষতি রোধে  ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে চট্টগ্রামে। জরুরি পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্য সেবা বিভাগে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে জেলার ১৪ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। প্রতিটি ইউনিয়নে ১ টি ও উপজেলা পর্যায়ে ৫ টি সহ জেলায় ২৮৪ টি মেডিক্যাল টিম গঠন করার কথা জানিয়েছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, ‘জেলার দুই কেন্দ্রীয় খাদ্য সংরক্ষণাগার (সিএসডি) এবং ১৬ টি স্থানীয় খাদ্য সংরক্ষণাগারে (এলএসডি) মজুদকৃত খাদ্যশস্য রক্ষায় সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে উপস্থিত থাকতে বলা হয়েছে। তাছাড়া গুদামে পানি প্রবেশ ঠেকাতে প্রতিরক্ষা দেয়াল তৈরি করা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘জরুরী পরিস্থিতি মোকাবিলায় জেলা পুলিশের ১৭ টি থানায় কর্মরত ২ হাজার পুলিশ সদস্য প্রস্তত রাখা হয়েছে। তাছাড়া ঝড় পরবর্তী সময়ে দ্রুত বিদ্যুৎ সরবরাহ সচল করতে প্রস্তুত রাখা হয়েছে পল্লী বিদ্যুৎ সমিতির ১০৫ টি গেরিলা টিম।’

তাছাড়া ৫ লাখ ১ হাজার ১১০ জন ধারণ ক্ষমতা সম্পন্ন ৫৩০ টি স্থায়ী ও ৫০০ টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র প্রস্তুত রেখেছে জেলা প্রশাসন। ঘূর্ণিঝড় ও ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় ৮ হাজার ৮৮০ জন সিপিপি (ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি) ও ৮ হাজার রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। পর্যাপ্ত ফায়ার সার্ভিসের সরঞ্জাম সহ প্রস্তুত রাখা হয়েছে ফায়ার সার্ভিসকে। মেডিক্যাল টিমসহ প্রস্তুত আছে নেভী ও কোস্ট গার্ডের উদ্ধারকারী বোটও।

এছাড়াও শুক্রবার রাত থেকে শনিবার দিনভর জেলার উপকূলীয় ও ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকার জনসাধারণকে আশ্রয় কেন্দ্র ও নিরাপদ স্থানে নেওয়ার কাজ করে জেলা প্রশাসন।

ঘূর্ণিঝড় মোকাবেলায় পৃথক নিয়ন্ত্রণ কক্ষ সেবা চালু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন, চট্টগ্রাম জেলা পুলিশ, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, চট্টগ্রাম সিটি করপোরেশন,  সিপিপি  ও ইসপা।

আজকের সারাদেশ/১৩ মে/এএইচ

সর্বশেষ সংবাদ

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক