রাত ২:৪১, মঙ্গলবার, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এখন তাঁরা কোথায় যাবেন, কী খাবেন?

আবদুল কাইয়ুম, চট্টগ্রাম

প্রায় সাত বছর ধরে চট্টগ্রামের কর্ণফুলীর পুরাতন ব্রিজঘাট এলাকায় ছোট্ট একটি মোবাইলের দোকান দিয়ে জীবিকানির্বাহ করে আসছিলেন মুহাম্মদ টিপু সুলতান চৌধুরী। কিন্তু গত ২৩ মে সিডিএর উচ্ছেদ অভিযানে গুড়িয়ে দেওয়া হয় টিপুর জীবিকার একমাত্র মাধ্যমটি। ফলে রুটিরুজির পথটি বন্ধ হয়ে যাওয়ায় বেশ বিপাকে পড়েছে টিপুর সাত সদস্যের পরিবার।

শুধু টিপুই নয় এমন প্রায় পাঁচ শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী বিপাকে পড়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বিনা নোটিশে উচ্ছেদের কারণে।

ভুক্তভোগীদের বলছেন, দোকান প্রতি দৈনিক ভাড়া ও নতুন করে ইজারার টোল গুনতে হতো তাদের। বাজারটি উপজেলা থেকে ইজারা দেওয়ায় পর থেকে তাদেরপর এই বিপদ নেমে আসে। ইজারা দরপত্র তাদের পেটে যেন আঘাত করেছে।

২৬ মে শুক্রবার চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার পুরাতন ব্রিজঘাট এলাকায় নোটিশ ছাড়া এসব দোকান ব্যবসায়ীদের উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে সাধারণ ব্যবসায়ী ও ভুমির মালিকরা। এসময় সিডিএর নোটিশ ছাড়া অমানবিক উচ্ছেদের তীব্র নিন্দা জানায় ভুক্তভোগীরা। পাশাপাশি স্থায়ী পুনর্বাসনের দাবিও জানান তারা।

এসময় চরপাথরঘাটা ইউনিয়ন আওয়ামীলীগ এর সাবেক সভাপতি ছৈয়দ আহমদ, সাধারণ সম্পাদক কালাম আহমদ রাজা, কর্ণফুলী উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি নাজিম উদ্দীন হায়দার, সাধারণ সম্পাদক মুহাম্মদ সেলিম হক, যুগ্ন সম্পাদক আলাউদ্দিন মিয়া, সাংগঠনিক সম্পাদক আলমগীর বাদশা, প্রচার ও প্রকাশনা সম্পাদক রাশেদ রানা, ব্যবসায়ী আনোয়ার সাদাত মোবারক, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান বানাজা বরগম নিশি, ওয়ার্ড আওয়ামীলীগ নেতা শাহারিয়ার মাসুদ ,ছাবের আহমদ,আনোয়ার হোসেন সও:, হাজী রহমত আলী, মনির আহমদ,বাজার সমিতির সভাপতি জাহেদুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

গত ২৩ ও ২৪ মে ব্রিজঘাট বাজারে সড়কের পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা ও দোকান উচ্ছেদে অভিযান চালায় সিডিএ। এসময় প্রায় পাঁচ শতাধিক দোকান গুড়িয়ে দেয় প্রশাসন। সিডিএর আকস্মিক এই অভিযানে ক্ষুদ্র ব্যবসায়ীরা ভীষণ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যায়।

আজকের সারাদেশ / ২৬ মে ২৩ /একে/এসএম

সর্বশেষ সংবাদ

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু