দুপুর ২:৩২, শুক্রবার, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন আজ

আজকের সারাদেশ প্রতিবেদন:

সারা দেশে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন কর্মসূচি শুরু হচ্ছে আজ রোববার। সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ৬ মাস থেকে ৫৯ মাস পর্যন্ত বয়সী ২ কোটি ২০ লাখ শিশুকে দেশের সব সরকারি স্বাস্থ্যকেন্দ্র এবং অন্যান্য নির্ধারিত স্বাস্থ্যকেন্দ্র থেকে একযোগে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দেশের ৬ থেকে ১১ মাস বয়সী ২৫ লাখ শিশুকে, ১২-৫৯ মাস বয়সী শিশু ১ কোটি ৯৫ লাখ শিশুসহ ১২-৫৯ মাস বয়সী মোট ২ কোটি ২০ লাখ শিশুকে লাল ও নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই লক্ষ্যমাত্রা অর্জনে মোট ৪০ হাজার স্বাস্থ্যকর্মী, ১ লাখ ২০ হাজার কেন্দ্রে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াতে কাজ করবে।

ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে নিয়ে আসার আগে শিশুকে ভরাপেটে কেন্দ্রে নিয়ে আসতে হবে এবং ৬ মাসের কম বয়সী এবং ৫ বছরের বেশি বয়সী ও অসুস্থ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে না বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনের মাধ্যমে আমাদের দেশে রাতকানা রোগ অনেক কমে এসেছে। রাতকানা রোগী এখন দেখা যায় না বললেই চলে। আমাদের দেশে এখন রাতকানা রোগী শূন্য দশমিক ০৪ শতাংশ অর্থাৎ আধা শতাংশেরও কম। এই ক্যাম্পেইন আমরা সারা দেশে পরিচালনা করছি। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের জন্য একটি জরুরি উপাদান। এটি তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর ফলে মৃত্যু ঝুঁকি অনেক কমে আসে।

জাহিদ মালেক বলেন, আমাদের দেশে খর্বকায় রোগী অনেক বেশি ছিল। সেটা এখন অনেক কমে এসেছে। আমাদের স্বাস্থ্যসেবার উন্নয়ন হয়েছে, ভিটামিন খাওয়ানো হচ্ছে, সরকারি ভাতা পাচ্ছে– সব মিলিয়ে খর্বকায় রোগ কমে এসেছে। মৃত্যুহার প্রায় ২৪ শতাংশ কমে গেছে।

আজকের সারাদেশ/১৮জুন/এসএম

সর্বশেষ সংবাদ

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক