সকাল ১০:৫৩, শুক্রবার, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বাবা হবার পর বাড়ে বিষণ্ণতা

আজকের সারাদেশ প্রতিবেদন:

সন্তান জন্ম দেয়ার পর নারীর জীবন যেমন বদলে যায়, তেমনই পুরুষের জীবনেও আসে নানামুখী পরিবর্তন। ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের এক গবেষণায় বলা হয়েছে, পুরুষের যদি বিষণ্নতা থেকে থাকে তবে নতুন সন্তান আসার পর তা আরও বেড়ে যাওয়ার শঙ্কা দেখা যেতে পারে। প্রায় ৯০ হাজার নতুন বাবার চিকিৎসাপত্র বিবেচনায় নিয়ে এই গবেষণা চালানো হয়।

গবেষণায় দেখা গেছে যেসব বাবা আগে এন্টিডিপ্রেসেন্ট ব্যবহার করতেন তা তাদের নতুন সন্তান আসার প্রথম বছরে ৩০ শতাংশ বেড়ে যেতে পারে।

প্রধান গবেষক অধ্যাপক এরিন পেটারসেন জানিয়েছেন, সব বাবার ক্ষেত্রে এমনটি ঘটে না কেবল যাদের বিষণ্নতা রয়েছে তারাই ফের আক্রান্ত হতে পারেন।

তবে এর আগে বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নতুন সন্তান আসার পর পুরুষের স্নায়ু ও হরমোন সিস্টেমে গভীর প্রভাব পড়ে। মায়েদের মতো বাবারাও একই হরমোনের পরিবর্তনের মধ্য দিয়ে যান। যা তাদের মস্তিষ্কে পরিবর্তন নিয়ে আসে। বাবা হওয়ার পর পুরুষদের হরমোনের পরিবর্তন হয়। বিশেষজ্ঞরা জানান, বাবা হওয়ার পর পুরুষদের ইস্ট্রোজেন, অক্সিটোসিন, প্রোল্যাকটিন এবং গ্লুকোকোর্টিকয়েড হরমোন বেড়ে যায়।

প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী এলিজাবেথ গোল্ড এবং তার সহকর্মীরা গবেষণা পর্যালোচনা করে এ কথা জানিয়েছেন। তারা জানান, অক্সিটোসিনের মাত্রা বেশি থাকায় এ সময় বাবারা তাদের সন্তানের প্রতি বেশি ভালোবাসা দেখায়।

বিশেষজ্ঞদের মতে, বাবা হওয়ার পর নানা কারণে পুরুষের নিউরন স্তর প্রভাবিত হয়। শিশুর জন্মের পর বাবার মস্তিষ্কে নতুন নিউরন তৈরি হতে পারে। এটি একটি নতুন পরিবর্তন যা সন্তান তার বাবার জীবনে নিয়ে আসে

আজকের সারাদেশ /২৪জুলাই /একে

সর্বশেষ সংবাদ

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক