বিকাল ৪:২৯, শুক্রবার, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

মাহমুদুল্লার ব্যাটিং দৃঢ়তায় ২৪৫ পুঁজি টাইগারদের

আজকের সারাদেশ ডেস্ক:

নিউজিল্যান্ডের বোলিং তোপে ইনিংসের শুরু থেকেই একের পর এক উইকেট হারিয়েছে বাংলাদেশ। মুশফিক ও সাকিব মাঝে উইকেটে থিতু হওয়ার চেষ্টা করলেও শেষ পর্যন্ত পেরে ওঠেননি তারাও। একসময় মনে হচ্ছিল, দুইশ বা এর খুব বেশি রান তুলতে পারবে না টাইগাররা। তবে মাহমুদুল্লার ব্যাটিং দৃঢ়তায় ২৪৫ রানের লড়াকু পুঁজি পেয়েছে বাংলাদেশ।

টস হেরে নিউজিল্যান্ডের সিদ্ধান্ত অনুযায়ী আগে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ২৪৫ রান করে বাংলাদেশ। ফলে তিনে তিন জয় পেতে ২৪৬ রান করতে হবে তাদের।

তৃতীয় ম্যাচেও বাংলাদেশের টপ অর্ডারের হার জিরজিরে চেহারা ফুটে উঠেছে স্পষ্টভাবে। কিউই পেসারদের সামনে দাঁড়াতেই পারেননি লিটন দাস, তানজিদ হাসান তামিম ও নাজমুল হোসেন শান্তরা।

লিটন তো আজ প্রথম বলে ডাক মেরে ফিরেছেন। ট্রেন্ট বোল্টের লেংথ ডেলিভারিতে ক্রিজ থেকে বেরিয়ে এসে উড়িয়ে মেরেছিলেন লিটন দাস। তবে ডিপ ফাইন লেগে ম্যাট হেনরি জায়গা মতো থাকায় ক্যাচটি লুফে নিতে বেশি বেগ পেতে হয়নি। ফলে নিজের জন্মদিনে গোল্ডেন ডাক মারার বিরল কীর্তি গড়েছেন লিটন।

লিটন ফেরার পর বোল্টের বলে চার মেরে রানের খাতা খোলেন তানজিদ হাসান তামিম। আজকে তানজিদের ব্যাটিং দেখে মনে হচ্ছিল নিজের ছন্দ খুঁজে পেয়েছেন তিনি। তবে তরুণ এই ওপেনারকে ইনিংস বড় করতে দেননি লকি ফার্গুসন। লকির ফুল লেংথ ডেলিভারিতে ফ্লিক করতে গিয়ে স্কয়ার লেগে থাকা ডেভন কনওয়ের হাতে ধরা পড়েন তানজিদ। ফলে ১৬ রান করে ফিরতে হয় তাকে।

আজ তিনে নেমে ভালো শুরু করেছিলেন মেহেদী হাসান মিরাজ। বিপর্যয় বেশ ভালোভাবেই সামাল দিচ্ছিলেন তিনি। তবে ৩০ রান করতে না করতেই তাকে থামিয়েছেন ফার্গুসন।

মিরাজের আউট হওয়ার পরপরই সাজঘরে ফেরেন নাজমুল হোসেন শান্ত। তিনি ৭ রান করে আউট হলে ৫৬ রানের মাথায় ৩ ও ৪ নম্বর উইকেট হারিয়ে আবারও ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। এরপর বাংলাদেশকে টেনে তোলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। এর মধ্যে ৫২ বলে হাফ সেঞ্চুরি করেন মুশফিক। তবে এর কিছু পর ফার্গুসনের ওপর চড়াও হতে গিয়ে আউট হন সাকিব। তিনি ৪০ রান করে ফিরলে ৯৬ রানের জুটি ভাঙে বাংলাদেশের।

সাকিব সাজঘরে ফিরে যাওয়ার পর তৌহীদ হৃদয়কে নিয়ে ধীরে ধীরে এগোচ্ছিলেন মুশফিকুর রহিম। কিন্তু তিনিও শেষ পর্যন্ত ফিরে যান। ম্যাট হেনরির নিচু হওয়া বলটিতে পুরোপুরি পরাস্ত হন টাইগার উইকেটরক্ষক। ফলে ব্যাটে-বলে করতে না পেরে মাটিতে পড়ে যান তিনি। আর উইটেক উপড়ে দিয়ে চলে যায় বল।

ফেরার আগে ৭৫ বল খেলে ৬৬ রান করেন মুশফিক। তার ইনিংসটি ছিল দুটি ছক্কা ও ৬টি চারের মারে সাজানো।

মুশফিকের ফিরে যাওয়ার দুই ওভার পর আউট হয়েছেন তৌহীদ হৃদয়। ট্রেন বোল্টের আউটার লেংথের বল ড্রাইভ করতে গিয়ে কভারে ক্যাচ দেন তৌহীদ। সেখানে দাঁড়িয়ে থাকা মিচেল স্যান্টনার ক্যাচটি লুফে নিলে ২৫ বলে ১৩ রান করে প্যাভিলিয়নে ফিরতে হয় তাকে।

হৃদয়কে ফিরিয়ে ওয়ানডেতে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন বোল্ট। আট নম্বরে নামা মাহমুদউল্লাহ এর পর থেকে উইকেটের একপাশ সামাল দেন। তাকে সঙ্গ দিয়ে ১৭ রান করে আউট হয়েছেন তাসকিন আহমেদ। পরে মোস্তাফিজুর রহমান ৪ রান করে আউট হন। শরীফুল ইসলাম শেষে এসে ৩ বলে ২ রান করেন। আর অভিজ্ঞতার ঝলক দেখিয়ে, প্রতিটি বলের প্রতি সুবিচার করে ৪১ রানের ইনিংস খেলে মাঠ ছাড়েন মাহমুদুল্লাহ।

নিউজিল্যান্ডের বিপক্ষে দশ ওভার বল করে লকি ফার্গুসন নিয়েছেন তিন উইকেট। তাছাড়া ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি পেয়েছেন দুই করে উইকেটের দেখা।

আজকের সারাদেশ/১৩অক্টোবর/এএইচ

সর্বশেষ সংবাদ

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক