দুপুর ২:৪৮, শুক্রবার, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলঙ্কার সদস্যপদ স্থগিত করল আইসিসি

আজকের সারাদেশ ডেস্ক:
বিশ্বকাপে ভরাডুবির পর আবারও বড় ধরনের ধাক্কা খেলো শ্রীলঙ্কান ক্রিকেট। দেশটির সদস্যপদ স্থগিত করেছে আন্তর্জাতিক ক্রিকেটের অভিভাবক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ক্রিকেট শ্রীলঙ্কার (এসএলসি) প্রশাসনে সরকারি হস্তক্ষেপের কারণেই এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

ইএসপিএন ক্রিকইনফো এক রিপোর্টে বলা হয়েছে, এ স্থগিতাদেশের ফলে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের সবরকমের কার্যক্রম স্থগিত করা হয়েছে।

আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, বোর্ড মনে করে, ক্রিকেট সদস্য হিসেবে বাধ্যবাধকতার গুরুতর রীতি লঙ্ঘন করেছে শ্রীলঙ্কা। দেশটির ক্রিকেট বোর্ডের কার্যক্রমে সরকারি কোনো হস্তক্ষেপের সুযোগ নেই।

আইসিসির ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘আইসিসি বোর্ড আজ সভায় বসে সিদ্ধান্ত নিয়েছে, শ্রীলঙ্কা ক্রিকেট সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ বিধি লঙ্ঘন করেছে। বিশেষ করে, স্বাধীনভাবে কাজ করতে ক্রিকেট প্রশাসনকে সরকারি হস্তক্ষেপের বাইরে থাকার প্রয়োজন ছিল। সময়মতো এই স্থগিতাদেশের শর্তগুলো জানিয়ে দেবে আইসিসি বোর্ড।’

দেশটির ক্রিকেট বোর্ডে দুর্নীতির অভিযোগ রয়েছে অনেকদিন ধরে। একইসঙ্গে রাজনৈতিক ব্যক্তিবর্গের হস্তক্ষেপে বোর্ডের কার্যক্রমও বাধাগ্রস্ত হয়েছে অনেকবার। এবার এ ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিল আইসিসি।

১৯৮১ সালে আইসিসির পূর্ণ সদস্যপদ পেয়েছিল দেশটি।

এর আগে বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডকে পদত্যাগ করতে বলেছিল দেশটির ক্রীড়া মন্ত্রণালয়। একদিন পর পুরো বোর্ডকেই বরখাস্ত করে ক্রীড়া মন্ত্রণালয়। তারাই অর্জুনা রানাতুঙ্গাকে প্রধান করে নতুন বোর্ড গঠন করে।

যদিও দেশতির আদালত অন্তর্বর্তীকালীন কমিটির কার্যক্রম দুই সপ্তাহের জন্য স্থগিত ঘোষণা করে। এরপর ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক বরখাস্ত করা ক্রিকেট বোর্ড পুনর্বহাল করা হয়। এবার সরকারি হস্তক্ষেপের কারণে স্থগিতাদেশের মুখোমুখি হতে হলো তাদের।

আজকের সারাদেশ/১০নভেম্বর/এএইচ

সর্বশেষ সংবাদ

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক