সকাল ১০:৫১, শুক্রবার, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

‘বড়লোকের বিটি লো’ গানের স্রষ্টা রতন পাচ্ছেন পদ্মশ্রী পুরস্কার

রতন কাহার

আজকের সারাদেশ প্রতিবেদন:

জনপ্রিয় গান ‘বড়লোকের বিটি লো’র স্রষ্টা রতন কাহার ৮৮ বছর বয়সে পাচ্ছেন ভারত সরকারের পদ্মশ্রী পুরস্কার। বৃহস্পতিবার বিকেলে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রতন কাহারকে এ তথ্য জানানো হয়।চলতি বছরে মোট ৩৪ জনকে বেছে নেওয়া হয়েছে পদ্মশ্রী পুরস্কারের জন্য। তাদের মধ্যে জায়গা পেয়েছেন বীরভূমের ভাদু লোকসংগীত শিল্পী রতন কাহার।

এদিকে খবর ছড়িয়ে পড়তেই পশ্চিমবঙ্গের বীরভূমের বাসিন্দাদের মধ্যে অন্যরকম আমেজ দেখা গেছে। শিল্পীর পরিবার জানায়, এ সম্মান তাদের কাছে মেঘ না চাইতেই বৃষ্টি পাওয়ার মতো।

স্থানীয় সংবাদমাধ্যম থেকে সোশ্যাল মিডিয়ায় সর্বত্র রতন কাহার নামের জয়জয়কার। অনেকেই বলছেন, অবশেষে তিনি জীবনের সন্ধিক্ষণে এসে যোগ্য সম্মানটুকু পেলেন। 

রতন কাহার বলেন, আমি খুব আনন্দিত, আমি খুব গর্বিত। এমন সম্মান পাওয়ার আগে তিনি যে সাধারণ কয়েকজন মানুষ ছাড়া সেইভাবে কারও কাছে সম্মান পাননি, সেই বিষয়টিও ক্ষোভের সঙ্গে জানিয়েছেন। রতন কাহারের জীবনে পদ্মশ্রী সম্মান নতুন এক অধ্যায় তৈরি করেছে বলেই সাধারণ মানুষ থেকে বিশিষ্টজনরা মনে করছেন।

রতন কাহার দীর্ঘকাল ভাদু, টুসু, আলকাপ, ঝুমুরের মতো গান নিয়ে সংগীত রচনা এবং পরিবেশন করেছেন। তার রচিত ‘বড়লোকের বিটি লো’ গানটি সবচেয়ে বেশি আলোচিত। গানটি নিয়ে বছর কয়েক আগে বিতর্কে জড়িয়ে ছিলেন র‍্যাপ গায়ক বাদশা। তিনি রতন কাহারের অনুমতি ছাড়াই এ গান ব্যবহার করেছিলেন। যদিও পরবর্তী সময়ে বিষয়টি তার কানে গেলে তিনি ক্ষমা চেয়ে নেন এবং রতন কাহারকে আর্থিকভাবে সাহায্য করেছিলেন।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক