সন্ধ্যা ৬:০০, সোমবার, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ফেরি চলাচল শুরু হতে যাচ্ছে

আজকের সারাদেশ প্রতিবেদন:

শীঘ্রই বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে যাত্রীবাহী ফেরি সার্ভিস চালু হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে ইতোমধ্যেই আলোচনা শুরু করেছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানের ফাঁকে নয়াদিল্লিতে প্রেসিডেন্ট বিক্রমাসিংহের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুষ্ঠিত হওয়া বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। শ্রীলঙ্কা ভিত্তিক সংবাদমাধ্যমের দ্য ডেইলি মিররের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (পূর্বতন টুইটার) প্রেসিডেন্ট বিক্রমাসিংহে বলেছেন, ‘বাংলাদেশের পদ্ধতিগুলো বুঝতে আমি সেদেশে শ্রীলঙ্কার কৃষি বিশেষজ্ঞদের পাঠাতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা দুইদেশের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি এবং যাত্রীবাহী ফেরি পরিষেবা চালুর বিষয়ে কথা বলেছি। তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) আমাকে বিমসটেকের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন। তবে নির্বাচনের কারণে প্রধানমন্ত্রী দীনেশ গুনাবর্ধনে এবং পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি শীর্ষ সম্মেলনে আমার প্রতিনিধিত্ব করবেন। তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) শ্রীলঙ্কার অর্থনৈতিক অগ্রগতিতে সন্তুষ্টি প্রকাশ করেন; তাকে আমি নির্বাচনের পরে বাংলাদেশ সফরের আশ্বাস দিয়েছি,’ বলেন তিনি।

এদিকে এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাতের সময় ভারতীয় বিনিয়োগ, ভারতের ‘নেইবর ফার্স্ট’ (সবার আগে প্রতিবেশী দেশ) নীতি এবং ত্রিনকোমালিতে শিল্প অঞ্চল স্থাপনের পাশাপাশি উন্নয়ন প্রকল্পগুলো পুনরায় শুরু করা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

এক্সে তিনি লিখেছেন, ‘আমি তাকে নতুন ইকোনোমিক ট্রান্সফরমেশন অ্যাক্ট, দ্য ট্রুথ অ্যান্ড রিকন্সিলিয়েশন বিল এবং কৃষি আধুনিকীকরণ ও মৎসজীবীদের ইস্যুগুলো সম্পর্কে অবহিত করেছি। তিনি এসব অগ্রগতি দেখতে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সমন্বয় করতে শীঘ্রই শ্রীলঙ্কা সফরের পরিকল্পনার কথা জানিয়েছেন।’

আজকের সারাদেশ/জেএম

সর্বশেষ সংবাদ

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি

চাহিদার চেয়ে উৎপাদন বেশি ৩০ লাখ টন, তবুও খরচের তুলনায় কেজিতে ৫০ টাকা লাভে বিক্রি হচ্ছে আলু

যান্ত্রিক ত্রুটির কারণে বাংলাদেশী ফ্লাইট বাতিল, হাজিদের ভোগান্তি

বন্যায় ৭১২ প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ

সম্পদের পাহাড় এডিসি কামরুলের, স্ত্রীকে কিনে দিয়েছেন পাঁচটি জাহাজ