দুপুর ১২:১০, মঙ্গলবার, ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপের রেকর্ড ভেঙে সুপার এইট নিশ্চিত করল বাংলাদেশ

আজকের সারাদেশ প্রতিবেদন

এবারের বিশ্বকাপে ব্যাটিং নিয়ে সমস্যা থেকে গেলেও গ্রুপ পর্বের সবগুলো ম্যাচে দারুণ খেলা উপহার দিয়েছে টাইগাররা। টানা তিন জয়ে নিশ্চিত করেছে সুপার এইট। বিশ্বকাপের শুরুতে বাংলাদেশকে নিয়ে সমর্থকরা হয়তো এতটা প্রত্যাশা করেননি।

তানজিম-মুস্তাফিজের দুর্দান্ত বোলিংয়ে স্বল্প পুঁজি নিয়েও নেপালকে হারিয়ে রেকর্ড গড়লো বাংলাদেশ।

সেন্ট ভিনসেন্টে সোমবার (১৭ জুন) নেপালের বিপক্ষে ২১ রানের জয়ে ম্যাচে বিশ্বকাপ ইতিহাসেও নতুন একটি রেকর্ড গড়েছে লাল সবুজের প্রতিনিধিরা। সংক্ষিপ্ত সংস্করণের বিশ্ব আসরে সবচেয়ে কম পুঁজি নিয়ে প্রতিপক্ষকে আটকে দেয়ার রেকর্ড।

গ্রুপ ‘ডি’ থেকে দ্বিতীয় দল হিসেবে সুপার এইট নিশ্চিতের ম্যাচে নেপালের বিপক্ষে প্রথমে ব্যাট করে মাত্র ১০৬ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। আর্নস ভ্যালে স্টেডিয়ামের পিচে নেপালের পেসার কিংবা স্পিনার কাউকেই ঠিকঠাক মোকাবিলা করতে পারেননি টাইগার ব্যাটাররা। শেষদিকে রিশাদ হোসেনের ৭ বলে ১৩ আর তাসকিনের ১৫ বলে ১২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস দুটি না আসলে তো শতরান-ই তুলতে পারতো না বাংলাদেশ।

তবে এদিন আসল কাজটা করেছেন পেসার তানজিম হাসান সাকিব ও মুস্তাফিজুর রহমান। এ দুজনের কল্যাণেই মূলত ছোট পুঁজি নিয়েও জয় পেয়েছে টাইগাররা। শুরুতে টানা ৪ ওভার বল করে ২১ ডট নিয়ে, মাত্র ৭ রান খরচায় নেপালের প্রথম পাঁচ ব্যাটারের চারজনকে ফেরান তানজিম সাকিব। শেষদিকে ১৭তম ওভারে ৫ ডট দিয়ে ১ উইকেট নেয়ার পাশাপাশি ১৯তম ওভারে মেডেন দিয়ে ১ উইকেট নেন ফিজ। তাতে মাঝের দিকে কুশাল মাল্লা ও দিপেন্দর সিং আইরির ৫২ রানের জুটির পরও ৮৫ রানে আটকে যায় নেপাল। ২১ রানের জয় পায় বাংলাদেশ। বিশ্বকাপ ইতিহাসে যেটা সবচেয়ে কম পুঁজি নিয়ে জয়ের রেকর্ড।

আগের দুটি রেকর্ডটিও অবশ্য চলতি বিশ্বকাপের। সেখানেও জড়িয়ে আছে বাংলাদেশের নাম। প্রথমে ব্যাট করে মাত্র ১১৩ রান তুলেও এর আগে নিউ ইয়র্কে বাংলাদেশকে ১০৯ রানে বেঁধে দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এছাড়া চলতি বিশ্বকাপেই ১১৫ রান নিয়েও ১১৪ রানে নেপালকে আটকে ফেলেছিল প্রোটিয়ারা। বিশ্বকাপ ইতিহাসে এ আসরের আগে সবচেয়ে কম পুঁজি নিয়ে জয়ের রেকর্ডটি ছিল ২০১৪ সালে। সে আসরে ১১৯ রান করে নিউজিল্যান্ডকে মাত্র ৬০ রানে অলআউট করেছিল শ্রীলঙ্কা।

বিশ্বকাপের বাইরে অবশ্য রেকর্ডটি নিজেদের দখলে রেখেছে জিম্বাবুয়ে। ২০১০ সালে একমাত্র টি-টোয়েন্টিতে ১০৫ রান করে ওয়েস্ট ইন্ডিজকে ৭৯ রানে আটকে দিয়েছিল তারা।

সর্বশেষ সংবাদ

চাকরির বয়স ৩৫-এর প্রজ্ঞাপন দিতে সোমবার পর্যন্ত আলটিমেটাম

এস আলমের মায়ের মৃত্যু, জানাজায় ছিলেন না কোনো ছেলে

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা