রাত ৪:১৪, রবিবার, ৩১শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

আজকের সারাদেশ প্রতিবেদন

টানা দ্বিতীয় কোপা আমেরিকার শিরোপা জিতেছে আর্জেন্টিনা। অবশ্য এবারের কোপা আসর দিয়ে তাদের সাম্প্রতিক পারফরম্যান্স পরিপূর্ণ ফুটে উঠে না। গত তিন বছরে চারটি টুর্নামেন্টের ফাইনালে খেলেই লিওনেল স্কালোনির দল চ্যাম্পিয়ন হয়েছে।

এবারের আসরসহ দুটি কোপা, ফিনালিসিমা ও ২০২২ কাতার বিশ্বকাপ জয়। স্বাভাবিক এবার চ্যাম্পিয়ন হওয়ায় কোপার সেরা একাদশেও আলবিসেলেস্তাদের দাপট থাকার কথা এবং তাই হয়েছে!

সেরা একাদশে আছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিও। তার নাম থাকা স্বাভাবিক মনে হলেও, এই আলোচনা মূলত ইনজুরির কারণে পুরো সময় খেলতে না পারায়। আসরজুড়ে চোটের সঙ্গে লড়াই করা এই মহাতারকা পাঁচ ম্যাচ খেলে একটি করে গোল ও অ্যাসিস্ট করেন। তিনিসহ কোপার সেরা একাদশে সর্বোচ্চ ৫ জন ঠাঁই পেয়েছেন আর্জেন্টিনার। গত বুধবার এই একাদশ ঘোষণা করেছে দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা কনমেবল।

এ ছাড়া সেরা একাদশে দ্বিতীয় সর্বোচ্চ দুজন খেলোয়াড় আছেন কলম্বিয়ার। ব্রাজিল, কানাডা, উরুগুয়ে ও ইকুয়েডর থেকে একজন করে সুযোগ পেয়েছেন। সেরা একাদশের আক্রমণভাগে মেসির সঙ্গী স্বদেশি লাউতারো মার্টিনেজ ও ব্রাজিলের রাফিনহা। কোপার সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন কলম্বিয়ার হামেস রদ্রিগেজ। তিনিসহ মাঝমাঠের দায়িত্বে একাদশে উরুগুয়ের মানুয়েল উগার্তে ও আর্জেন্টিনার রদ্রিগো ডি পলের জায়গা হয়েছে।

রক্ষণভাগ সামলানোর দায়িত্বে কলম্বিয়ার ডেভিনসন সানচেজ, আর্জেন্টিনার ক্রিস্টিয়ান রোমেরো ও ইকুয়েডরের পিয়েরো হিনকাপিয়ে হয়তো বড় চমক নয়। তাদের সঙ্গে জায়গা পেয়েছেন কানাডার অ্যালিস্টার জনসনও। আর গোলরক্ষকের ভূমিকায় কার জায়গা হবে তা আর বলার অপেক্ষা রাখে না। আলবিসেলেস্তাদের জার্সিতে দুর্দান্ত পারফর্ম করে সেরা গোলরক্ষকের পুরস্কার জেতা এমিলিয়ানো মার্টিনেজ আছেন একাদশে।

এর আগে ১৪ জুলাই মায়ামিতে কোপা আমেরিকার রোমাঞ্চকর ফাইনালে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-কলম্বিয়া। নির্ধারিত সময়ে গোলশূন্য সমতা থাকার পর ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়ায়। যেখানে লাউতারোর একমাত্র গোলে কলম্বিয়াকে ১-০ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আলবিসেলেস্তেরা। এর মধ্য দিয়ে লিওনেল স্কালোনির দল কোপায় রেকর্ড সর্বোচ্চ ১৬তম শিরোপা ঘরে তুলল।

২০২৪ কোপা আমেরিকার সেরা একাদশ :
এমিলিয়ানো মার্টিনেজ (আর্জেন্টিনা), অ্যালিস্টার জনসন (কানাডা), ডেভিনসন সানচেজ (কলম্বিয়া), ক্রিস্টিয়ান রোমেরো (আর্জেন্টিনা), পিয়েরো হিনকাপিয়ে (ইকুয়েডর), রদ্রিগো ডি পল (আর্জেন্টিনা), মানুয়েল উগার্তে (উরুগুয়ে), হামেস রদ্রিগেজ (কলম্বিয়া), লিওনেল মেসি (আর্জেন্টিনা), লাউতারো মার্টিনেজ (আর্জেন্টিনা) ও রাফিনহা (ব্রাজিল)।

সর্বশেষ সংবাদ

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু