দুপুর ২:৩৩, শুক্রবার, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানি কনটেইনার হ্যান্ডলিং বেড়েছে

আজকের সারাদেশ প্রতিবেদন:

ডলার সংকট, রপ্তানির নিম্নগামীতার মতো নেতিবাচক খবরের মধ্যেই সুখবর দিল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। দেশর প্রধান সমুদ্র বন্দরে আমদানি-রপ্তানি কনটেইনার হ্যান্ডলিং বেড়েছে। ২০২৪ সালের এপ্রিলের তুলনায় মে মাসে রপ্তানির ক্ষেত্রে কনটেইনার হ্যান্ডলিং ২৪ দশমিক ৪৬ শতাংশ এবং আমদানিতে ১০ দশমিক ১০ শতাংশ বেড়েছে। ২০২৩ সালের মে মাসের তুলনায় এ বছরের মে মাসে কনটেইনার হ্যান্ডলিং রপ্তানিতে ২২ শতাংশ এবং আমদানিতে ১০ দশমিক ৩৬ শতাংশ বেড়েছে। ডলারের সংকট ক্রমশ কমে আসছে। ফলে গত বছরের তুলনায় আমদানি-রপ্তানির হার কিছুটা বেড়েছে বলে মনে করছেন ব্যবসায়ী ও খাত সংশ্লিষ্টরা।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) পরিচালক মোহাম্মদ শামসুল আজম বলেন, ‘আসন্ন ঈদ-উল-আজহার ছুটির কারণে অনেক পোশাক মালিক মে মাসে তাদের শিপমেন্ট বাড়িয়েছেন। সে কারণেই মে মাসে রপ্তানির পরিমাণ বেশি।’

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের তথ্যমতে, চট্টগ্রাম বন্দর ২০২৪ সালের মে মাসে ৬৪ হাজার ৫২৩ টিইইউ (বিশ ফুট সমতুল্য ইউনিট) রপ্তানি পণ্যবাহী কনটেইনার এবং এক লাখ ৩০ হাজার টিইইউ আমদানি পণ্যবাহী কনটেইনার হ্যান্ডেল করেছে। বছরের এপ্রিলে রপ্তানি ও আমদানি পণ্যবাহী কনটেইনার হ্যান্ডেলিংয়ের পরিমাণ ছিল যথাক্রমে ৪৮ হাজার ৭৩৭ টিইইউ এবং এক লাখ ১৭ হাজার টিইইউ।

চট্টগ্রাম বন্দর দিয়ে রপ্তানি হওয়া প্রায় সব পণ্য চট্টগ্রামের ১৯টি বেসরকারি অভ্যন্তরীণ কনটেইনার ডিপোতে লোড করা হয়। এছাড়া এ ডিপোগুলোয় খাদ্য সামগ্রীসহ ৩৮ ধরনের আমদানি পণ্য হ্যান্ডেল করা হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের মহাসচিব রুহুল আমিন শিকদার বলেন, ‘অভ্যন্তরীণ কনটেইনার ডিপোতে রপ্তানি পণ্যের পরিমাণ বাড়ছে। ২০২৪ সালে প্রতি মাসে রপ্তানি ১০ শতাংশ করে বাড়ছে। ফলে ডিপো থেকে রপ্তানি পণ্যের শিপমেন্টের হারও বেড়েছে।’

দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের প্রায় ৯২ শতাংশই হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। বাংলাদেশের সমস্ত সমুদ্রবন্দর দিয়ে পরিবহন করা পণ্যবাহী কনটেইনারগুলোর প্রায় ৯৮ শতাংশ এ সমুদ্রবন্দর দিয়ে পরিবহন করা হয়। বন্দর দিয়ে আমদানি ও রপ্তানিকৃত পণ্যের প্রায় ২৫ কনটেইনারের মাধ্যমে পরিবহন করা হয়।

আজকের সারাদেশ/জেএম

সর্বশেষ সংবাদ

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক